রুপার গহনা পরিষ্কারের সহজ ৬টি টিপস

  • কবিতা আক্তার
  • সেপ্টেম্বর ১৭, ২০২২

সাধের গহনা মলিন হয়ে গিয়েছে ভেবে মন খারাপ করার কিছু নেই। কয়েকটি ঘরোয়া পদ্ধতিতে খুব সহজেই ফিরিয়ে আনতে পারেন রুপার গহনার উজ্জ্বল ভাব।

চলুন জেনে নেওয়া যাক রুপার গহনা বা বাসনের কালো ছোপ পরিস্কার করার কিছু ঘরোয়া উপায়...

লেবু এবং লবণ: গরম পানিতে লবণ এবং পাতি লেবুর রস মিশিয়ে নিন। এতে আপনার রুপার গহনা বা জিনিস ভিজিয়ে রাখুন পাঁচ মিনিট। তারপর পানি থেকে তুলে নরম পরিষ্কার কাপড় দিয়ে মুছে ফেলুন।

আরো পড়ুনঃ ডিভোর্স শব্দটা খারাপ নাকি ডিভোর্সি শব্দটা ?

টমেটো কেচাপ: পেপার টাওয়ালে অল্প পরিমাণ কেচাপ নিয়ে কালো হয়ে যাওয়া গহনাতে ঘষুন। এছাড়া অল্প পরিমাণ সস আঙুলে নিয়ে ঘষে নীন গহনার উপর। মিনিট পনেরো রেখে ভালো করে ধুয়ে নিন।

ভিনেগার: হালকা গরম পানিতে ২ টেবিল চামচ বেকিং সোডা ও আধা কাপ সাদা ভিনেগার মিশিয়ে নিন। এতে দুই থেকে তিন ঘন্টা রুপার জিনিস ভিজিয়ে রাখুন। এরপরে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে মুছে নিন।

ডিটারজেন্ট: হালকা গরম পানিতে কিছুটা জামা কাপড় কাচার সাবান মিশিয়ে নিন। এতে ১০ মিনিট রুপার গহনা ভিজিয়ে রাখুন, তারপর ধুয়ে মুছে ফেলুন।

কন্ডিশনার: চুলের কন্ডিশনার দিয়েও পরিষ্কার করা যায় রুপার গহনা। কিছুটা হেয়ার কন্ডিশনার নিয়ে ১০ মিনিট ধরে ঘষে নিন গহনাতে। তারপর পানি দিয়ে ধুয়ে মুছে ফেলুন। চকচকে হবে গহনা।

আরো পড়ুনঃ দাম্পত্য জীবনে সমস্যার বাস্তব কিছু কারণ

আলু: একটি বা দুটি আলু সিদ্ধ করে নিন। আলু সরিয়ে ফেলে সিদ্ধ করা পানি ঠান্ডা করুন। তার মধ্যে কালচে ধরা সব রুপার বাসন বা গহনা ভিজিয়ে রাখুন আধঘন্টা। তারপর পানি থেকে তুলে সাবান পানি দিয়ে ধুয়ে নিন সেগুলো। এরপর সাধারণ পানিতে ভালো করে পরিষ্কার করুন।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment