ডিভোর্স শব্দটা খারাপ নাকি ডিভোর্সি শব্দটা ?

  • ওমেন্সকর্নার ডেস্ক
  • অক্টোবর ২২, ২০১৭

ডিভোর্স শব্দটাকে আমি ভয় পাই কিন্ত ঘৃণা করি না, আবার ভালোও বাসি না ।  এই শব্দটা আমার কাছে একদিকে  ভয়ের, অন্যদিকে স্বস্তির।  আমি বিশ্বাস করি ডিভোর্স কেউ সাধ করে বা নিজের  ইচ্ছেই করে না। বিভিন্ন ধরণের নানা কারণে ডিভোর্স হতে পারে ।

বর্তমানে ডিভোর্সের সংখ্যা অতীত থেকে কয়েকগুন বেড়ে গেছে।  এই ব্যাপারটা আমাদের সবার জন্যই অস্বস্তিকর। আমরা যারা একটু শান্তিতে বা সুখে বসবাস করছি, তাদের  মনের কোনো এক কোনায় এই ডিভোর্স শব্দের ভয়টা যেয়ে ঘাপটি মেরে বসে আছে। কখন কি হালকা বা ভারী কারণে চাকাটা না ঘুরে যায়, সেই ভয়ে !

আজকে ডিভোর্স নিয়ে কোনো কথা বলবো না।  কথা বলবো ডিভোর্সি শব্দটা নিয়ে। আচ্ছা আমাকে একটা কথা বলেন তো, ডিভোর্স হয় দুইজনের।  তাহলে মেয়েটাকে শুধু ডিভোর্সি বলে কেন ? আমি যতটুকু জানি ডিভোর্স করার সময় দুইজনেরই সাইন করতে হয়।  সোজা কথায় দুইজনের ইচ্ছেতেই হয় (কিছু কিছু ক্ষেত্রে আলাদা )। তাহলে দোষটা শুধু মেয়েদের কাঁধে কেন ?

আরো পড়ুনঃ যে ৫টি চেকআপ করাবেন চল্লিশ পার হ‌ওয়া নারীরা!

আমি মেয়ে বলেই এই কথাটা বলছি না।  আমার চোখের সামনে কয়েকটা ঘটনার জন্য কথাগুলো বলছি।  আমি জানি এক হাতে কখনো তালি  বাজে না। মেনে নিলাম মেয়েটার দোষেই তাদের ডিভোর্স হয়েছে।  ছেলেটা তো খুব ভালো ছিল বা টুকটাক দোষ ছিলো।  টুকটাক দোষ সবারই থাকতে পারে , এটা তেমন ইস্যু না। ছেলেটার পরিবারও ভালো ছিলো। আমার প্রশ্ন : এতগুলো ভালো মানুষ একটা খারাপ মানুষের সাথে মিলে থাকতে পারে না ? সব ভালোরা মিলে একটা খারাপ মানুষকে ভালো করার চ্যালেঞ্জ নিতে পারে না ? সব ভালো মানুষেরা তাদের ভালোবাসা দিয়ে একটা খারাপ মানুষকে খারাপ পথ থেকে বের করে নিতে পারে না ? ভালোবাসার নাকি অসীম শক্তি ! কোথায় তাহলে সেই শক্তি !

কে নিবে এই চ্যালেঞ্জ, আপনি আমি ? আমরা কেউ নিবো না। আমি নিজেই তো নিবো না। আমি যদি ভালো কোনো কাজে চ্যালেঞ্জ নিতে না পারি তাহলে খারাপটাকে খারাপ বলার কোনো অধিকার আছে আমার ? আমার কি কোনো অধিকার আছে ডিভোর্সির দিকে আঙ্গুল তুলে বলার, "তুই খারাপ কারণ তুই ডিভোর্সি " ?

আমি কোনো নারীবাদী না। আমি নারীদের যেমন ভালোবাসি, পুরুষদেরও ভালোবাসি। আমার খারাপকে খারাপ আর ভালোকে ভালো বলার মতো সৎ সাহস আছে। পুরুষ মানেই যেমন ধর্ষক নয়, তেমনি ডিভোর্সি নারী নামেই খারাপ নয়। আপনাদের আঙ্গুলের ব্যায়াম হয়ে গেলে নামিয়ে নিন, তাদেরকে তাদের মতো বাঁচতে দিন।

ছবি সংগ্রহ : গুগল 

 

 

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment