মেকআপের জিনিস দীর্ঘদিন ভালো রাখতে যা করবেন

  • কবিতা আক্তার
  • জানুয়ারি ৫, ২০২৪

মেকআপ করতে ভালোবাসেন না এমন নারী খুঁজে পাওয়া মুশকিল। অতিরিক্ত মেকআপ ব্যবহারে ত্বক নাজুক হয়ে পড়ে, তবে এখন সবাই ত্বক নিয়ে সচেতন। আর এ কারণে দাম দিয়ে আন্তর্জাতিক মানসম্পন্ন প্রসাধনী ব্যবহারের চল বেড়েছে এখন।

তবে প্রতিদিন সেসব প্রসাধনী ব্যবহার করার প্রয়োজন পড়ে না। মাঝেমধ্যে কোন উৎসব অনুষ্ঠানে ভারী মেকআপ করলে সেসব এর প্রয়োজন হয়। ফলে মেয়াদোত্তীর্ণ হয়ে যাওয়ার ভয় তো থাকেই।

আরো পড়ুনঃ ঘরে বসে নিজেই তৈরী করুন মেকআপ প্রাইমার

তবে ব্যবহারের ভুলেও কিন্তু দামি প্রসাধারী নষ্ট হতে পারে। কয়েকটি জিনিস এক্ষেত্রে বিশেষভাবে মাথায় রাখা প্রয়োজন। ওষুধের মতোই মেকাআপের প্রসাধনীতেও সরাসরি রোদ লাগানো যায় না।
রোদ লাগলে তা অক্সিডাইজড হয়ে যেতে পারে। অয়েল বেসড প্রসাধনীতে রোদ লাগলে তা আবার বলে যায়।

জেনে নেওয়া যাক কিভাবে মেকআপের জিনিসপত্র সংরক্ষণ করবেন-

প্রসাধনী সংরক্ষণের ব্যবস্থার উপরে নির্ভর করে তা কত দিন পর্যন্ত ভালো থাকবে। অনেকেই লিপস্টিক, নেইল পলিশ ফ্রিজে রেখে দেন। চাইলে ফাউন্ডেশন, কনসিলার, আইশ্যাডো সবই ফ্রিজে রেখে দিতে পারেন।

আরো পড়ুনঃ ঘামের দাগ দূর করুন সহজ উপায়ে

অনেকেই আছেন যারা নিজের লিপস্টিক, কাজল বা ব্ল্যাশ অন্যদের সঙ্গে শেয়ার করেন। তবে নিজের প্রসাধনী অন্য কারো সঙ্গে শেয়ার না করাই ভালো। এটা ব্যাকটেরিয়া সংক্রমণ হতে পারে।

আরো পড়ুনঃ আপনার ত্বকের কালার ও টোন বুঝে ফাউন্ডেশন নির্বাচন করুন

এছাড়া একই ব্রাশ দিয়ে বারবার মেকআপ করলেও প্রসাধনীর ওপর ব্যাকটেরিয়া বাসা বাঁধতে পারে। যা থেকে ত্বকেও সংক্রমণ ছড়ায়। তাই প্রতিবার মেকআপ করার পর ব্রাশ ধোয়া ও শুকিয়ে নেওয়া জরুরি।আর ভুলেও কখনো হাতের আঙ্গুল দিয়ে বারবার প্রসাধনী স্পর্শ করবেন না। বারবার আঙ্গুল দিয়ে স্পর্শ করার কারণে প্রসাধনী কিন্তু নষ্ট হয়ে যেতে পারে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment