রূপচর্চায় পুদিনার নানাবিধ ব্যবহার

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • মে ২৯, ২০২২

রান্নায় স্বাদ বাড়ানোর পাশাপাশি রূপচর্চার কাজেও নিশ্চিন্তে ব্যবহার করতে পারেন পুদিনা। ব্রণ, ব্ল্যাকহেডস, ত্বকের শুষ্কতার মতো সমস্যা সমাধানে কীভাবে পুদিনা ব্যবহার করবেন। জেনে নিন...

ত্বক কোমল রাখতে: পুদিনা পাতা মাইল্ড অ্যাসট্রিনজেন্ট হিসেবে কাজ করে, যা ত্বককে প্রাকৃতিক ভাবে টোন করতে সাহায্য করে। এটি লোমকূপ থেকে ময়লা দূর করে এবং ত্বককে হাইড্রেট রাখে।

পুদিনা পাতা ত্বকে রক্ত সঞ্চালন বাড়াতেও কার্যকর। পুদিনা পাতা বেটে তাতে ওটের গুড়া মিশিয়ে ত্বকে ঘষুন। এরপর ২০ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন।

ব্রণ দূর করতে: পুদিনা পাতা স্যালিসিলিক এসিড এবং ভিটামিন এ সমৃদ্ধ, যা ত্বকের সিবাম অয়েল নিঃসরণ নিয়ন্ত্রণ করে। যাদের তৈলাক্ত ত্বক, তাদের ব্রণ ফেটে যাওয়ার প্রবণতা বেশি থাকে।

আরো পড়ুনঃ মানসিক চাপ বা উদ্বেগ কমাবে যেসব সুগন্ধি

পুদিনা পাতার অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং এন্টিফাঙ্গাল বৈশিষ্ট্য প্রদাহ রক্ষা করে এবং ব্রণ নিরাময় করে। পুদিনা পাতার পেস্ট ব্রণের ওপর লাগিয়ে শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। তারপর ধুয়ে ফেলুন ঠান্ডা পানি দিয়ে।

ডার্ক সার্কেল দূর করতে: পুদিনা পাতায় থাকা অ্যান্টিঅক্সিডেন্ট চোখের নিচের কালো দাগ কমাতে পারে। ঘুমানোর আগে পুদিনা পাতা বেটে লাগিয়ে রাখুন চোখের নিচে। পরদিন সকালে ধুয়ে ফেলুন।

ত্বক উজ্জল করতে: পুদিনা পাতার রসের সঙ্গে টমেটোর রস ও টকদই মিশিয়ে ত্বকে লাগান। ত্বক হবে উজ্জ্বল।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment