যেসব খাবারে পাবেন ঘন চুল

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • জুলাই ২৩, ২০২২

চুল গজাতে সাহায্য করে কেরাটিন নামক এক ধরনের প্রোটিন। খাবারের মাধ্যমে প্রয়োজনীয় প্রোটিন গ্রহণ করলে নতুন চুল গজায়। প্রাকৃতিকভাবে স্বাস্থ্যজ্জল ও মজবুত চুল পেতে চাইলে কোন কোন খাবার গুলো নিয়মিত খাবেন জেনে নিন।

মাছ: খাদ্য তালিকায় মাছ রাখবেন অবশ্যই। বিভিন্ন ধরনের মাছ খাবেন নিয়মিত। মাছে থাকা ওমেগা থ্রি ফ্যাটি এসিড প্রাকৃতিক তেল হিসেবে চুল রাখে ঝলমলে।

আরো পড়ুনঃ প্রসব বেদনা কমায় যেসব খাবার

বাদাম: ওমেগা থ্রি ফ্যাটি এসিডের আরেকটি চমৎকার উৎস বিভিন্ন ধরনের বাদাম। কাজু বাদাম, পেস্তা বাদাম, চিনাবাদাম ও কাঠবাদামে ওমেগা থ্রির পাশাপাশি ভিটামিন ই এবং বায়োটিন মেলে। এসব উপাদান চুল ভালো রাখতে কার্যকর ভূমিকা পালন করে।

সবুজ শাকসবজি: প্রচুর পরিমাণে সবুজ শাক-সবজি খান। এগুলোতে বিভিন্ন ধরনের মিনারেলের পাশাপাশি পাওয়া যায় আয়রন, যা চুলের ভেঙ্গে যাওয়া প্রতিরোধ করে।

গাজর: স্বাস্থ্যজ্জল চুলের জন্যও নিয়মিত খাওয়া যায় গাজর। ভিটামিন এ আমাদের দেহের কোষ ও চুলের জন্য ভীষণ প্রয়োজনীয়। এই ভিটামিনের অভাবে চুল পড়ে যায়। গাজর ছাড়া মিষ্টি আলু মিষ্টি কুমড়া ও আমে প্রচুর পরিমাণে ভিটামিন এ মিলে।

আরো পড়ুনঃ শিশুকে মশা কামড়ালে দ্রুত যা করবেন

ডিম: প্রোটিনের পাশাপাশি সালফার, জিঙ্ক, আয়রন ও সেলেনিয়াম মেলে ডিম থেকে। এসব উপাদান মজবুত চুলের জন্য প্রয়োজনীয়। ডিমে পাওয়া যায় biotine ও ভিটামিন বি ৭। এই দুই উপাদান চুলের দ্রুত বৃদ্ধির জন্য কাজ করে।

দ‌ই: ভিটামিন বি ১২, আয়োডিন ও ক্যালসিয়ামের উৎস দ‌ই। দ‌ইয়ের প্যাক যেমন চুল সিল্কি করতে সাহায্য করে তেমনি দ‌ই খেলেও চুল হয় সুন্দর।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment