শরীরে ব্রণ হলে সারাবেন যেভাবে

  • কবিতা আক্তার
  • জুলাই ১৮, ২০২৩

গরমে ত্বকে দেখা দেয় নানা ধরনের সমস্যা। যার মধ্যে ঘামাচি, র্যাশ, ফুসকুড়ি কিংবা ব্রনের সমস্যা দেখা দেয় অনেকের ত্বকেই।

মুখে ব্রনের পাশাপাশি অনেকের শরীরের বিভিন্ন স্থানে যেমন বুকে, পিঠে, নিতম্বে, বগলে কিংবা বাহুতে ব্রণ দেখা দেয়।

গরমে ত্বককে ঘাম হওয়ায় ময়লা জমে শরীরে ছিদ্র জমাট বাঁধে। ফলে শরীরের যেসব স্থানে বেশি ঘাম হয় সেসব স্থানে বেশি ব্রণ দেখা যায়।

আরো পড়ুনঃ ডিম খাওয়ার কারণে কি ব্রণ হয়?

শরীরে উপস্থিত কিছু হরমোন উপাদান ও এন্ড্রোজেনের কারণে ও ব্রণের সমস্যা হতে পারে।আসলে ব্রণ ত্বকের ওইসব স্থানে বিকাশ লাভ করে যেখানে লোমকূপের ছিদ্রগুলোতে তেল উৎপাদন বেশি হয়।

ত্বকের ব্রণের সমস্যা সারাতে জেনে নেওয়া যাক করণীয়-

- গরম পানিতে গোসল এড়িয়ে চলুন। গরম পানি দিয়ে গোসল করলে ত্বক আরো খসখসে হয়ে যায়। এতে প্রাকৃতিকভাবে ত্বকের তেল উৎপাদন ব্যাহত হয়। ফলে ব্রণ হওয়ার ঝুঁকি বেড়ে যায়। তাই ঠান্ডা পানিতে গোসল করুন এমন কি মুখ ধোয়ার জন্য ঠান্ডা পানি ব্যবহার করুন।

- গোসলের পানিতে নিম পাতা যোগ করুন। নিম পাতায় থাকে আন্টি মাইক্রোবিয়াল উপাদান। যা ত্বক থেকে দূষণ ও জীবাণু দুটোই ধ্বংস করে। ত্বকে ব্রণের সমস্যা থাকলে এই টোটকা অনুসরণ করলে উপকার পাবেন।

আরো পড়ুনঃ কর্পূর দিয়ে যেভাবে দ্রুত সারাবেন ব্রণ

- গোসলের পরে অয়েল ফ্রী ময়েশ্চারাইজার ব্যবহার করুন। অনেকেই তৈলাক্ত ময়েশ্চারাইজার ব্যবহার করেন। এতে তকে অতিরিক্ত তেল উৎপন্ন হয় ফলে ছিদ্র বন্ধ হয়ে ব্রনের সৃষ্টি করে।এজন্য সব সময় অয়েল ফ্রি লোশন বা জেল ভিত্তিক ময়েশ্চারাইজার তৈলাক্ত ত্বকের জন্য ব্যবহার করুন।

আরো পড়ুনঃ প্রাকৃতিক উপায়ে ব্রণের গর্ত দূর করুন

- এক্সফোলিয়েটিং এর মাধ্যমে ত্বকের মৃত কোষ দূর না করলেও ব্রণের সমস্যা দেখা দিতে পারে।

- সপ্তাহে একবার বেসন ও চন্দন দিয়ে ত্বক ম্যাসাজ করুন। চন্দনের গুড়া, বেসন অগ্রিম টি একসঙ্গে মিশিয়ে প্যাক তৈরি করে ব্রণের স্থানে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।

- সর্বদা ঢিলেঢালা পোশাক পড়ুন। এটা আপনার ত্বক শ্বাস নিতে পারবে ও ব্রণের সমস্যাও কমবে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment