উজ্জ্বল ত্বকের জন্য সকালের নাস্তায় রাখুন এই ৪ খাবার

  • কবিতা আক্তার
  • মার্চ ৫, ২০২৪

উজ্জল ও সুন্দর ত্বক পেতে চাইলে কেবল প্রসাধনী ব্যবহার করলেই হবে না, নজর রাখতে হবে ডায়েট চার্ট এর দিকেও। আমরা জানি সুস্বাস্থ্যের জন্য সকালের নাস্তা খুবই গুরুত্বপূর্ণ। প্রাকৃতিক উজ্জ্বল ত্বকের জন্য সকালের নাস্তায় নির্দিষ্ট কিছু খাবার অন্তর্ভুক্ত করা জরুরি। এগুলো প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করতে পারে ত্বকে।

চলুন জেনে নেওয়া যাক যেগুলো দিয়ে সারবেন ব্রেকফাস্ট-

১. ওটমিল: ওটমিল শুধুমাত্র পেট ভরাতে সাহায্য করে না।। পাশাপাশি ত্বকের জন্যও দারুন উপকার বয়ে আনে। এতে বিটা গ্লু গান রয়েছে যা ত্বককে প্রশমিত করতে এবং ময়শ্চারাইজ করতে সাহায্য করে। সেই সাথে ওটসে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ক্ষতির বিরুদ্ধে রক্ষা করতে পারে ত্বককে। স্টিল কাট বা রোল্ড ওটস বেছে নিন সকালের নাস্তায়। সাত বাড়াতে বাদাম, বীজ এবং দারুচিনি ছিটিয়ে দিন।

আরো পড়ুনঃ ঝামেলা ছাড়াই অলস মেয়েদের চাই ফর্সা ত্বক? জেনে নিন ৭ টি টিপস!

২. ডিম: সুপার ফুড ডিম ত্বককে বিভিন্ন উপায়ে উপকার করতে পারে। এগুলো প্রোটিনের একটি ভালো উৎস যা ত্বকের মেরামত এবং পুনর্জন্মের জন্য প্রয়োজনীয়। পাশাপাশি ডিমে থাকা ভিটামিন এ এবং ই ত্বকের কোষ ভালো রাখতে সাহায্য করে। সকালের নাস্তায় শাকসবজির সাথে স্ক্রাম্বল, পোচ বা সেদ্ধ ডিম খান।

৩. গ্রিন টি: উজ্জ্বল ত্বকের জন্য রুটিনে রাখুন গ্রিন টি। এতে ক্যাটেচির নামক অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ যার প্রদাহ বিরোধী এবং আন্টি এজিং বৈশিষ্ট্য রয়েছে।

আরো পড়ুনঃ ত্বকের যত্নে কমলার খোসা যেভাবে কাজে লাগাবেন

৪. সবুজ পাতাযুক্ত শাক: পালং শাকের মতো সবুজ পাতাযুক্ত শাক ভিটামিন এবং খনিজের চমৎকার উৎস। এছাড়া এগুলোতে রয়েছে ভিটামিন এ, ভিটামিন সি এবং ফোলেট সহ ত্বকের জন্য উপকারী নানা উপাদান। এ পুষ্টি উপাদান গুলো কোলাজেন উৎপাদন বাড়ায়, সূর্যের ক্ষতি থেকে ত্বককে রক্ষা করে। ওমলেট বা স্মুদির সঙ্গে সবুজ পাতাযুক্ত সাপ পরিবেশন করুন ব্রেকফাস্টে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment