ভাতের মাড়-এ সহজেই ত্বকের ৩টি সমস্যার সমাধান!

  • কবিতা আক্তার
  • ফেব্রুয়ারি ১৪, ২০২১

ভাতের মাড় কি করেন? ফেলে দেন নিশ্চয়। কিন্তু আপনি জানেন কি ত্বকের যত্নে ভাতের মাড় অনেক উপকারী? জাপান, চীনসহ বিভিন্ন দেশে ত্বকের যত্নে ভাতের মাড়ের ব্যবহার করা হয়। ত্বকের বয়সের ছাপ বা বলিরেখা দূর করতে ভাতের মাড় বেশ কার্যকর....

১। ব্রণের দাগ: ব্রন চলে গেলেও ব্রণের দাগ সহজে যেতে চায়না। এই জেদি ব্রণের দাগ দূর করে দেবে ভাতের মাড়। শুধু ভাতের মাড়ের সাথে সামান্য হলুদের গুঁড়ো মিশিয়ে নিন। এটি ত্বকে ব্যবহার করুন।

২। বলিরেখা দূর করতে: ভাতের মাড়ের সাথে এক টেবিল চামচ মধু, এক টেবিল চামচ দুধ মিশিয়ে প্যাক তৈরি করুন। এই প্যাক ত্বকে ব্যবহার করুন। চালের থাকা উপাদান ত্বকের কোলাজেন টিস্যুর ক্ষতি পূরণ করে থাকে। এর অ্যান্টিঅক্সিডেন্ট ত্বক থেকে সূর্য রশ্মির মাধ্যমে হওয়া ক্ষতিপূরণের বিশেষ ভূমিকা পালন করে এবং ত্বকে সূর্য রশ্মির কারণে পড়া রিংকেল দূর করতেও সহায়তা করে।

আরো পড়ুনঃ ঘি বা মাখনে ভেজাল চেনার উপায়

৩। লোমকূপ বন্ধ করতে: ত্বকের লোমকূপ বড় হয়ে গেলে তা দেখতে অনেক বাজে লাগে।এই লোমকূপ বন্ধ করার জন্য একটি তুলোর বল ভাতের মাড়ে ভিজিয়ে নিন। তারপর সেটি ত্বকে ম্যাসাজ করে লাগান। যেভাবে তৈরি করবেন: আধা কাপ চাল ভালো করে ধুয়ে পরিষ্কার করুন। এর পরে এই চাল দুই থেকে তিন কাপ পানিতে সিদ্ধ করুন। ১৫-২০ মিনিট অপেক্ষা করুন। তারপর পানি এবং ভাত আলাদা করে নিন। ভাতের মাড়টি ত্বকে ব্যবহার করুন।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment