কলার খোসা ব্যবহারে শরীরের কালচে দাগ দূর হবে

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • মে ১১, ২০২১

কলা খাওয়ার পর স্বাভাবিকভাবেই এর খোসাটি ফেলে দেওয়া হয়। তবে ফেলনা এই খোসা টিউ কিন্তু বেশ কাজের। এই কলার খোসা আপনি ব্যবহার করতে পারেন রূপচর্চার প্রাকৃতিক উপাদান হিসেবে। কলার খোসায় রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট, ফ্যাটি এসিড, আয়রন, পটাশিয়াম ও জিঙ্ক। এসব উপাদান ত্বকের যত্নে অনন্য। ত্বকের কালচে দাগ, বলিরেখা ও ব্রণ দূর করতে পারে কলার খোসা।

আরো পড়ুনঃ গর্ভাবস্থায় খাবারের তালিকার সাধারণ ধারণা !

জেনে নিন কলার খোসা কিভাবে ব্যবহার করবেন- ব্রণ দূর করতে কলার খোসা প্রথমে ব্লেন্ড করে নিন। দুই টেবিল চামচ কলার খোসার পেষ্টের সঙ্গে আধা চা চামচ মধু ও সমপরিমাণ হলুদ মেশান। ফেসপ্যাকটি ১৫ মিনিট লাগিয়ে কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

যাদের ত্বকে সবেমাত্র বলিরেখা পড়তে শুরু করেছে তারা এই উপায়ে পরিচর্যা করুন। একটি কলার খোসা পেস্ট করে ডিম মিশিয়ে নিন। মিশ্রণটি ত্বকে ২০ মিনিট লাগিয়ে রেখে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। ব্রণ সেরে যাবে কিন্তু এর দাগ তো উঠতেই চায়না। এজন্য রাতে ঘুমানোর আগে কলার খোসার ভেতরের অংশ ব্রনের দাগের উপর ঘষুন।

আরো পড়ুনঃ কেমন হবে গর্ভকালীন মায়ের খাবার ?

সারারাত রেখে পরের দিন সকালে ধুয়ে ফেলুন। শরীরে কালচে দাগ দূর করতে অনেকেই বিভিন্ন টোটকা ব্যবহার করে থাকেন। তবে কখনো কি কলার খোসা ব্যবহার করে দেখেছেন? এজন্য এক টেবিল-চামচ কলার খোসার পেস্ট ও দুই চা-চামচ টমেটো মিশিয়ে নিন। শরীরের যেসব স্থানে কালচে দাগ রয়েছে সেখানে লাগিয়ে রাখুন আধা ঘন্টা। ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। একদিন পরপর ব্যবহার করলে দূর হবে ত্বকের জেদি কালচে দাগ।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment