মাথায় নতুন করে চুল গজাতে পেয়ারা পাতার কার্যকারিতা

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • অক্টোবর ১৯, ২০২১

অনেকের চুল পড়ার সমস্যায় ভুগেন। বিভিন্ন চিকিৎসকের পরামর্শ নেওয়ার পরও আশানুরূপ কোন ফল পাওয়া যায় না। কেউ কেউ তো চুল পড়ার কারণ টাক হয়ে গেছেন। অনেক চেষ্টার পরও কোনো সমাধান পাওয়া যাচ্ছে না। তবে খুশির খবর হলো খুব সহজে ঘরোয়া পদ্ধতিতে চুল পড়া ঠেকানো সম্ভব।

আরো পড়ুনঃ ঘুমের মধ্যে পায়ের পেশি টান ও খিঁচুনি থেকে বাঁচতে কি করবেন

কম বেশি সবার বাড়িতেই পেয়ারা গাছ রয়েছে। এ পেয়ারা পাতা চুল পড়া রোধে ও নতুন চুল গজাতে অনেক সহায়ক ভূমিকা রাখে। গবেষকরা দাবি করছেন, নিয়মিত পেয়ারা পাতা ব্যবহারের ফলে মাথার চুল ঝরে পরা ঠেকায় এবং চুলের স্বাভাবিক বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। সবুজ এই পাতায় প্রচুর পরিমাণে ভিটামিন বি রয়েছে। এ উপাদানটির চুলের জন্য স্বাস্থ্যকর এবং খুবই উপকারী।

গবেষকরা আরও দাবি করছেন, অবশ্যই পেয়ারা পাতা মাথার চুল পড়া রোধে সহায়তা করে। কেননা এই পাতা ব্যবহারের ফলে চুলের সংযুক্তি স্থল অর্থাৎ গ্রন্থি কোষ এবং গোরাকে শক্ত করে তোলে।

প্রথমে পেয়ারা পাতা ভাল করে সিদ্ধ করে পরিষ্কার পানিতে প্রায় ২০ মিনিটের মতো সিদ্ধ করুন। পেয়ারা পাতার মিশ্রণটি লালচে হয়ে যাবে। এবার নামিয়ে ফেলুন। ঠান্ডা হওয়ার পর সেই মিশ্রণটি কোন বোতলে ঢেলে নিয়ে হেয়ার টনিকের মত নিয়মিত চুলের গোড়ায় ব্যবহার করুন।

আরো পড়ুনঃ ৫ টি ভয়ানক মেয়েলী রোগ যা বেশিরভাগ নারীরা মুখ ফুটে বলতে পারেন না

এছাড়াও রাতে ঘুমানোর আগে ম্যাসাজ করতে পারেন এই মিশ্রন। এক্ষেত্রে সকালে ঘুম থেকে উঠে ঠান্ডা পানি দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন। কয়েকদিন পর নিজেই ফলাফল বুঝতে পারবেন।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment