গোলাপের ফেসপ্যাক ব্যবহারের পাবেন গোলাপি ত্বক

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • জানুয়ারি ১৭, ২০২২

ত্বকের সৌন্দর্য বাড়াতে কতজন‌ই না কত কিছু ব্যবহার করেন। তবে রাসায়নিকযুক্ত প্রসাধনী ব্যবহার না করে সৌন্দর্য চর্চায় ভরসা রাখুন প্রাকৃতিক উপাদানে। ঠিক তেমনি এক উপাদান হলো গোলাপ। প্রাচীনকাল থেকেই রূপচর্চায় গোলাপ ব্যবহার হয়ে আসছে। গোলাপজল তো সবার ঘরেই থাকে এছাড়াও গোলাপের পাপড়ি দিয়ে রূপচর্চা করা হয়। প্রাচীনকাল থেকে এখনো রূপচর্চায় গোলাপ এক‌ইভাবে জনপ্রিয়।

উজ্জ্বল ও দাগহীন ত্বক পেতে নিয়মিত ব্যবহার করতে পারেন গোলাপের ফেসপ্যাক। তার আগে জেনে নিন ত্বকের যত্নে গোলাপ কিভাবে কাজ করে-

আরো পড়ুনঃ হাঁপানির মারাত্মক ৫ লক্ষণ অবহেলা করছেন না তো

- ময়েশ্চারাইজার হিসেবে শুষ্ক ও সংবেদনশীল ত্বকের জন্যে গোলাপের পাপড়ির দারুন কাজ করে। গোলাপের পাপড়িতে থাকা প্রাকৃতিক তেল ত্বকের কোষের মাধ্যে আর্দ্রতা ধরে রাখে। ত্বককে আদ্র রাখতে সাহায্য করে।

- সানস্ক্রিন হিসেবেও ব্যবহার করতে পারেন গোলাপ। চাইলে ঘরেই গোলাপ দিয়ে তৈরি করতে পারেন সানস্ক্রিন।

- কমবেশি সবারই চোখের চারপাশে কালো ছোপ পড়ে যায়। স্ট্রেস, ক্লান্তি ও অনিদ্রার কারণেই মূলত এ কালো ছাপ পড়ে। ডার্ক সার্কেলের সমস্যার সমাধান করতে পারে গোলাপ।

গোলাপের পাপড়ির ফেসপ্যাক তৈরি করবেন যেভাবে-

- গোলাপ ও চন্দনের ফেসপ্যাক তৈরি করতে প্রথমে গোলাপের পাপড়ি বেটে নিন। এর সঙ্গে দুই টেবিল-চামচ চন্দন গুঁড়া মিশিয়ে নিন। এরপর গোলাপজল মিশিয়ে দিয়ে মসৃণ পেস্ট তৈরি করে পুরো মুখে লাগিয়ে আধা ঘন্টা রেখে ধুয়ে ফেলুন।

আরো পড়ুনঃ একতরফা প্রেম থেকে বেরিয়ে আসবেন যেভাবে

- চাইলে গলাপের পাপড়ি পেটের সঙ্গে মধু মিশিয়ে পরিষ্কার মুখে ভালো করে আধা ঘণ্টা লাগিয়ে। যাদের তৈলাক্ত ত্বক, তারা একসঙ্গে এক টেবিল চামচ টক দই মিশিয়ে লাগান। দেখবেন ত্বকের তৈলাক্ত ভাব কমবে।

- গোলাপ ও কমলা লেবু দিয়ে তৈরি করতে পারেন ফেসপ্যাক। এ যেন গোলাপের পাপড়িও কমলালেবুর খোসা কয়েক দিন রোদে রেখে শুকিয়ে নিন। তারপর ভালো করে গুঁড়া করে নিন।

১ টেবিল চামচ গোলাপ আর কমলালেবুর খোসার পাউডার এর সঙ্গে টকদই মিশিয়ে তৈরি করে নিন ঘন পেস্ট।

মুখে আর গলায় মিশিয়ে ব্যবহার করুন এই প্যাক। আধা ঘন্টা রেখে ধুয়ে ফেলুন নিয়মিত গোলাপের ফেসপ্যাক ব্যবহার করলে পাবেন উজ্জ্বল গোলাপি ত্বক।

আরো পড়ুনঃ এই ৭ অভ্যাসের পুরুষকে বিয়ে করলেই বিপদ

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment