স্ত্রীকে পারিশ্রমিক দিতে হবে ঘরের কাজের জন্য!

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • ফেব্রুয়ারি ২৪, ২০২১

বৈবাহিক জীবনে স্ত্রী ঘরের যেসব কাজ করেছেন, তার জন্য তাকে অর্থ দিয়ে স্বামীকে নির্দেশ দিয়েছেন চীনের বেইজিং এর একটা আদালত। আজ বুধবার বিবিসি অনলাইনের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। বেইজিংয়ের আদালতের এ রায়কে ঐতিহাসিক হিসেবে দেখা হচ্ছে। ফলে ওই নারী তার পাঁচ বছরের বৈবাহিক জীবনে গৃহকর্মের জন্য ৫০ হাজার ইউয়ান পাবেন। বাংলাদেশি মুদ্রায় তা সাড়ে ছয় লাখ টাকার বেশি। মামলা ও আদালতের রায় নিয়ে চীনের সাইবার জগতে ব্যাপক তর্ক-বিতর্ক হচ্ছে।

অনেকে বলছেন, আদালত পাঁচ বছরের পারিশ্রমিক হিসেবে ওই নারীকে যে পরিমাণ অর্থ দেওয়ার নির্দেশ দিয়েছেন তা খুবই কম।

আরো পড়ুনঃ তিনটি কারণে প্রসবকালে মৃত্যু হতে পারে মায়ের, জেনে রাখুন

চীনে নতুন দেওয়ানী আইন চালুর পর বেইজিং এর বিচ্ছেদ আদালত থেকে ঐতিহাসিক রায়টি এলো। চলতি বছরে চীনে নতুন দেওয়ানী আইন কার্যকর হয়। সে আইনের আলোকে রায় দিলেন আদালত। নতুন আইন অনুযায়ী, বিচ্ছেদের ক্ষেত্রে স্বামী বা স্ত্রী ক্ষতিপূরণ চাইতে পারবেন, যদি তিনি বৈবাহিক জীবনে তার জীবনসঙ্গীর তুলনায় ঘরের কাজ ও দায়িত্ব পালন করেন।

আদালতের নথি অনুযায়ী, চেন্না মেরে পুরুষ ওয়ার' নামে নারীকে বিয়ে করেন ২০১৫ সালে। কিন্তু বিচার চেয়ে গত বছর আদালতে আবেদন করেন চেন। ওয়াং প্রথমে বিচ্ছেদে রাজি ছিলেন না। তবে পরে তিনি বিচ্ছেদের জন্য আর্থিক ক্ষতিপূরণ দাবি করেন। তিনি যুক্তি দেন বৈবাহিক জীবনে তার স্বামীর চেন ঘরের কোন কাজই করেননি। এমনকি তাঁদের ছেলের দেখভালের দায়িত্ব পালন করেন নি তিনি।

বেইজিংয়ের ফাংশন জেলা আদালত ওয়াং -এর পক্ষে রায় দেন। ওয়াং বৈবাহিক জীবনে ঘরের যেসব কাজ করেছে তার জন্য তাকে এককালীন ৫০ হাজার ইউয়ান দিতে নির্দেশ দেন আদালত। এছাড়া বিচ্ছেদের পর ওয়াং-এর ঘর খোরপোষ পাবো তাকে মাসে ২০০০ ইউয়ান করে দেওয়ার জন্য চেনকে নির্দেশ দেওয়া হয়। আদালত বলছেন, বিবাহ বিচ্ছেদের পর সাধারণত দুজনের যৌথ পরিমাপযোগ্য সম্পত্তি ভাগাভাগি হয়। কিন্তু গৃহকর্ম অপরিমাপ্য সম্পত্তি আর তার মূল্য রয়েছে।

আরো পড়ুনঃ কোন নারীদের যমজ সন্তান হওয়ার সম্ভাবনা বেশি জানুন!

মামলার রায় নিয়ে চীনের সামাজিক যোগাযোগ মাধ্যম উইবো সরগরম হয়ে উঠেছে। সেখানে এ নিয়ে চলছে তর্ক বিতর্ক। অনেক ব্যবহারকারী বলছেন, পাঁচ বছরের গৃহকর্মের জন্য ৫০হাজার ইউয়ান খুবই কম মজুরি।

উইবো'-তে একজনের মন্তব্য, তিনি হতবাক। একজন পূর্ণকালীন গৃহিণীর ঘরের কাজের মূল্য কে অবজ্ঞা করা হয়েছে। বেইজিং একজন আয়াকে এক বছরের জন্য নিয়োগ দিলে ৫০ হাজার ইউয়ান-এর বেশি খরচ হয়। অন্যরা বলছেন, সংসারে পুরুষদের আরও বেশি ঘরের কাজ করা উচিত।

সূত্র: বিবিসি নিউজ

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment