ঈদের পর দুই সপ্তাহ বন্ধ থাকবে পোশাক কারখানা

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • জুলাই ১৩, ২০২১

কোভিড-১৯ এর ঊর্ধ্বমুখী সংক্রমণ নিয়ন্ত্রণে না আসায় ঈদের পরপরই শুরু হচ্ছে সর্বাত্মক লকডাউন। এ সময় সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের পাশাপাশি পোশাক কারখানা, শিল্প প্রতিষ্ঠানও বন্ধ থাকবে। মঙ্গলবার মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জারি করা লন্ডনের প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে।

চলমান লকডাউনে গার্মেন্টস ও শিল্প কারখানা খোলা ছিল। ২৩ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত এগুলো বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। আজকের প্রজ্ঞাপনে বলা হয়েছে, ঈদ পূর্ববর্তী ব্যবসা বাণিজ্য পরিচালনা দেশের আর্থসামাজিক অবস্থা এবং অর্থনৈতিক কার্যক্রম স্বাভাবিক রাখার স্বার্থে ১৪ জুলাই অর্থাৎ কাল বুধবার মধ্যরাত থেকে ২৩ জুলাই সকাল ছয়টা পর্যন্ত সব ধরনের বিধিনিষেধ শিথিল করা হলো।

আরো পড়ুনঃ মাস্টারশেফ অস্ট্রেলিয়ায় বাঙ্গালী খাবারের চমক দেখালেন যিনি

এরপর থেকে অর্থাৎ ২৩ জুলাই সকাল ছয়টায় আবার কঠোর বিধি-নিষেধ শুরু হবে। চলবে ৫ আগস্ট রাত ১২ টা পর্যন্ত। ঈদের পর শুরু হয় কঠোর বিধি-নিষেধে পোশাক কারখানাসহ সব ধরনের শিল্প কারখানা বন্ধ থাকবে।

গত বছরের ৮মার্চ দেশে প্রথম করনা রোগী শনাক্ত হয়। প্রথম মৃত্যু হয় ১৮ মার্চ। ওই মাসের শেষ দিকে সরকার সাধারণ ছুটি ঘোষণা করে। তখন অনেক কারখানা বন্ধ করলেও কিছু খোলা ছিল।

পরে হঠাৎ এপ্রিলের প্রথম সপ্তাহে সাধারণ ছুটির মধ্যে কারখানা খোলার ঘোষণা দিলে শ্রমিকরা চরম ভোগান্তিতে পড়েন। দেশের বিভিন্ন এলাকা থেকে পায়ে হেঁটে, রিকশাভ্যানে চড়ে কারখানায় পৌঁছান শ্রমিকেরা।

চলতি বছরের এপ্রিলে করোনার দ্বিতীয় ঢেউয়ে সংক্রমণ ও মৃত্যু বেড়ে গেলে সরকার আবার বিধি-নিষেধ দেয়। এতে রপ্তানিমুখী পোশাকসহ অন্যান্য শিল্প কারখানা উৎপাদন অব্যাহত রাখা হয়।

আরো পড়ুনঃ ঘরে ঘরে সর্দি-জ্বর, করোনা নাকি সাধারণ জ্বর

সর্বশেষ গত ২৮ জুন শুরু হওয়া সীমিত ও পরে ১জুলাই থেকে কঠোর বিধিনিষেধেও পোশাক সহ অন্যান্য শিল্প কারখানা।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment