বরবটি পরিচিতি, জাত, সময়, পুষ্টিগুণ, অপকারিতা সম্পর্কে বিস্তারিত

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • জুলাই ২৩, ২০২১

বরবটি (ইংরেজিঃ Yardlong bean) এটি এক প্রকার সবজি। বাংলাদেশের একটি জনপ্রিয় সবজি। সারা বছরই এই সবজি চাষ লরা যায়। রান্না করে খাওয়ার পাশাপাশি এটি কাঁচাও খাওয়া যায়।

পরিচিতিঃ এই সবজি প্রোটিনসমৃদ্ধ। বরবটি বসতবাড়িতেও চাষ করা যায়। ভাজা-সেদ্ধ_তরকারি সবকিছুতেই সমান উপযোগী। পুষ্টিগুণেও সমৃদ্ধ। সাধারণত সেদ্ধ, ভাজা বা ঝোল রান্না করে খাওয়া হয়।

আরো পড়ুনঃ গর্ভাবস্থায় মর্নিং সিকনেস হওয়ার কারণসমূহ

জাতঃ বিভিন্ন ধরনের বরবটির জাত রয়েছে। যেমন - বিএইউ বরবটি-১, কেগর নাটকি, চীনা বরবটি, ফেলন, লালবেনী, ঘৃতকুমারী, গ্রীন লং, তকি, বনলতা ইত্যাদি। তবে কেগর নাটকি নামে একটি উন্নত প্রজায়ির বরবটি অনেক দিন পর্যন্ত চাষ হয়ে আসছে। কেগর নাটকি প্রজাতিটি পৌষ এবং মাঘ মাস ছাড়া সারা বছরই চাষ করা যায়। বরবটির উল্লেখযোগ্য প্রজাতির মধ্যে কেগর নাটকি ও লাল বেণী প্রজাতির ফলন সবচেয়ে বেশি।

সময়ঃ ফেব্রুয়ারি থেকে জুলাই মাস হলো বরবটির বীজ বপনের উপযুক্ত সময়। শীতকালে বরবটির বীজ বোনা উচিত নয়।

আরো পড়ুনঃ কেমন হবে আপনার কানের দুল  ?

পুষ্টিগুণঃ ১০০ গ্রাম বরবটিতে রয়েছে জলীয় অংশ ৮৭.৫ গ্রাম, প্রোটিন ৩.০ গ্রাম, শর্করা ৯.০ গ্রাম, মোট খনিজ পদার্থ ০.৮ গ্রাম, ক্যালসিয়াম ৩৩ মিলিগ্রাম, আয়রন ৫.৮, ভিটামিন বি-১০.১৪, ভিটামিন বি- ২০.৩০ মিলিগ্রাম, ভিটামিন সি খুব অল্প, খাদ্যশক্তি ১৮ ক্যালরি।

এছাড়াও আছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যান্টিভাইরাল, অ্যান্টিব্যাকটেরয়াল, অ্যান্টিক্যান্সার। এতে আরও রয়েছে ভিটামিন বি১, বি২, ক্লোরোফিল, রিবোফ্লাভিন, ফসফরাস, থায়ামিন, তন্তু ও বিভিন্ন খনিজ পদার্থ।

আরো পড়ুনঃ পলিসিস্টিক ওভারি সিন্ড্রোম বা PCOS -এর কারণে সৃষ্ট সমস্যাসমূহ

অপকারিতাঃ বরবটির অপকারিতা খুবই কম। যাদের রক্তে চিনির পরিমাণ অনেক বেশি তাদের বরবটি না খাওয়াই ভালো। কিডনিতে ক্রিয়েটিনিনের সমস্যা এবং যাদের গেঁটে বাত আছে তাদের বরবটি পরিহার করাই উচিত।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment