বরবটি কারা খাবেন এবং কারা খাবেন না

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • জুলাই ২৩, ২০২১

বরবটি স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। এটি পুষ্টিগুণসমৃদ্ধ। এটি আমিষে সমৃদ্ধ ও বটে। যাদের মাছ মাংস কিনে খাওয়ার মত সামর্থ্য নেই, তারা বরবটি থেকে প্রয়োজনীয় আমিষের চাহিদা পূরণ করতে পারেন। বরবটি তে আমিষ ছাড়া অন্য যে ভিটামিন এ, সি, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, পটাশিয়াম এর মত কিছু পুষ্টি উপাদান।

বরবটির যদি আরো কিছু গুণাগুণের কথা বলতে হয়, তাহলে এতে আছে ফ্ল্যাভোনয়েড নামক অ্যান্টিঅক্সিডেন্ট যা ক্যান্সারের কোষ বৃদ্ধি রোধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। হাড়ের ঘনত্ব বৃদ্ধিতে সিলিকন দরকার। বরবটিতে আছে সিলিকন।

আরো পড়ুনঃ ঘরোয়া পদ্ধতিতে চুলের যত্ন

ক্যালসিয়াম আমাদের হাড় মজবুত করতে সাহায্য করে। বরবটির বিচিতে আছে প্রচুর ক্যালসিয়াম। আমরা জানি, ভিটামিন-সি আয়রন পরিশোষণ এর গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বরবটি তে আছে ভিটামিন সি এবং আয়রন ও আছে প্রচুর।

তাই আমরা কাঁচা অবস্থায় সালাদের সঙ্গে বরবটি গ্রহণ করতে পারি। এর খাদ্যআঁশ বেশি থাকার কারণে এটি আমাদের হজম প্রক্রিয়ায় সহায়তা করে। আমাদের শরীরে বাড়তি যে চর্বি, ক্ষতিকর কোলেস্টেরল ( এলডিএল ), সেটাকে জমতে বাধা সৃষ্টি করে। ফলে আমাদের হার্ট সুরক্ষা পায়।

এছাড়া উচ্চ রক্তচাপের রোগী যারা আছেন, তাদের উচ্চ রক্তচাপ কমাতে বরবটি সাহায্য করে। পুষ্টিবিদদের মতে, বরবটির যে খারাপ দিক একেবারে নেই, তা বললে ভুল হবে। এর দুটি পার্শ্ব-প্রতিক্রিয়ার কথা যদি আমরা বলি, তবে বলতে হবে যে ডায়াবেটিস যাদের আছে, তাদের এই সবজিটি বারবার না খেয়ে পরিমিত পরিমাণে খেতে হবে।

আরো পড়ুনঃ গরমে কেমন অলংকার পরবেন !

যাদের কিডনিতে ক্রিয়েটিনিনের মাত্রা বেশি এবং গাউটের সমস্যা আছে তাদের এই সবজিটি পরিহার করাই ভালো।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment