১ বছর থেকে ৫ বছর বয়স পর্যন্ত শিশুর বিকাশ কেমন হয়?

  • ওমেন্সকর্নার ডেস্ক 
  • সেপ্টেম্বর ৩০, ২০১৮

১ বছর থেকে ১ - ১/২ বছর :

দেহগত ও ভাষাগত: সিঁড়ি বাইতে পারে। বেশ কিছুক্ষণ হাঁটতে পারে (১০ মিনিটের মত)। দেখিয়ে দিলে কাগজে পেন্সিল বা রঙিন ক্রেয়ন দিয়ে অাঁকিবুকি কাটতে পারে।

আবেগগত: মা'র (বা প্রাইমারি কেয়ার টেকারের) কাছ থেকে সরিয়ে নিলে অত্যন্ত দুঃখ পায়। স্নান করতে ভয় পেতে পারে।

সামাজিক: ছোটখাটো নির্দেশ মানতে শেখে। অনেক কথা শুনে সেগুলি আবার উচ্চারণ করতে পারে। আগ্রহ নিয়ে আয়নায় নিজের প্রতিবিম্ব দেখে। নিজে নিজে খেতে শেখে।

১ - ১/২ থেকে ২ বছর :

দেহগত ও ভাষাগত: দৌড়তে শেখে, বলে লাথি দিতে পারে। দুইয়ের কাছাকাছি বয়সে ৫ - ৬টি Âবক বা কিউব একের পর এক সাজিয়ে চুড়ো বানাতে পারে। পায়খানা ও পেচ্ছাপ নিয়ন্ত্রণ করার ক্ষমতা আসে। প্রায় ২০০-র মত শব্দ বলতে পারে। রাতে ১২ ঘণ্টার মত ঘুমোয়। দিনে ১ - ২ ঘণ্টার মত ঘুমোনর দরকার হয়।

আবেগগত: মাঝে মাঝেই অবুঝ হয়ে চঁzাচামেচি করে। নতুন শিশুর আগমনে অত্যন্ত অখুশি হয়।

সামাজিক: যা বলা যায় তার উল্টো করতে পছন্দ করে। নিজে নিজে সব কিছু করে স্বাধীনতা প্রকাশ করতে চায়।

২ থেকে ৩ বছর :

দেহগত ও ভাষাগত: সিঁড়ি থেকে লাফিয়ে নামতে ভালোবাসে। ট্রাই-সাইকেল চড়তে পারে। ছোট ছোট বাক্য বলতে শেখে - সেগুলি ব্যবহার করে জগতকে জানার চেষ্টা করে। এই বয়সে অনেক সময় একটু তোত্লামি দেখা দিতে পারে, কিন্তু সেটা স্থায়ী হয় না।

আবেগগত: হারিয়ে যাবার ভয় দেখা দিতে পারে। অনেক সময়ে অবুঝ ভাবে চঁzাচামেঁচি করে রাগ প্রকাশ করে। কারোর খুশি, দুঃখ বা রাগ হয়েছে কিনা - সেটা মুখ দেখে বোঝার ক্ষমতা এই সময়ে জন্মায়। বোকা বানিয়ে মজা পেতে শেখে।

সামাজিক: বাবা-মাকে নকল করতে চায়। অনেক সময়ে নির্ভরশীল হয়ে থাকতে চায়। নিজের খেলনা কাউকে দিতে চায় না; তবে অন্য বাচ্চার পাশে বসে খেলতে ভালোবাসে। বাবা মা কিছু করতে বললে আপত্তি জানায়। হুকুম দিতে ভালোবাসে। একই রুটিনে চলতে পছন্দ করে। কি চায় - অনেক সময়ে ঠিক বুঝে উঠতে পারে না বা বুঝিয়ে বলতে পারে না।

৩ থেকে ৪ বছর :

দেহগত ও ভাষাগত: এক পায়ে দাঁড়াতে শেখে। লাফিয়ে সামনে ও পেছনে যেতে পারে। গোল অাঁকতে পারে, ক্রস অাঁকতে পারে (৪ বছর বয়সে); দৈনন্দিন অনেক রুটিন ব্যাপারে স্বনির্ভর হতে শেখে।

আবেগগত: বাবা-মায়ের প্রতি ভালোবাসা দেখায়। জননেন্দ্রিয় নিয়ে খেলা করে খুশি হয়; ছেলে হলে মায়ের প্রতি, মেয়ে হলে বাবার প্রতি আকর্ষণ বোধ করে (৩ থেকে ৫ বছর)। মেয়ের মায়ের প্রতি, ছেলের বাবার প্রতি হিংসা জন্মাতে পারে। অন্ধকারে ভয় পায়, আঘাত পাবার ভয়ও দেখা দেয় (৩ থেকে ৫ বছর)।

সামাজিক: দেয়া-নেয়া করতে শেখে। 'আমরা' কথাটা ব্যবহার করে এবং একসঙ্গে সবার সঙ্গে খেলতে শেখে। বাবা-মাকে অনুকরণ করতে শেখে। নার্সারি স্কুলে যায়। ছেলেদের বাবার সঙ্গে এবং মেয়েদের মায়ের সঙ্গে একাত্মতা বোধ শুরু হয়। সমাজে লিঙ্গবৈষম্যের ব্যপারে অবহিত হতে শুরু করে এবং সেই অনুযায়ী আচরণ শুরু করে। অন্য ছেলেমেয়েদের শরীর সম্পর্কে কৌতুহল জন্মায়। কাল্পনিক বন্ধì তৈরি করে খেলা করে।

৪ থেকে ৫ বছর :

দেহগত ও ভাষাগত: লং জাম্প, হপ স্কিপ ইত্যাদি করতে পারে, নিজের জামা নিজে পড়ে, চতুর্ভুজ ও ত্রিভুজ দেখে দেখে অাঁকতে পারে। পরিষ্কার কথা বলতে পারে, কথা বলার ধরণ বড়দের মত করার চেষ্টা করে, কথাগুলো মোটামুটি ব্যকরণ শুদ্ধ হয়। প্রায় ২০০০ শব্দ জানে। গল্প বুঝতে পারে।

আবেগগত: কর্তব্যবোধ জন্মায়; নিজের কার্যক্ষমতায় আত্মপ্রসাদ লাভ করে।

সামাজিক: অন্যদের সঙ্গে খেলতে পছন্দ করে; প্রতিযোগিতা মূলক খেলার ব্যাপারে উত্সাহী হয়।

সূত্র : গুগল 

Leave a Comment