ভ্যানিলা কাপকেক তৈরির রেসিপি

  • ওমেন্স কর্নার
  • মে ৮, ২০২৪

আড্ডা কিংবা টিফিনে কাপকেক থাকলে জমে বেশ। ভ্যানিলা কাপকেক খেতে অনেকেই পছন্দ করেন। দোকান থেকে এই কেক তো কিনে খাওয়াই হয়, চাইলে তৈরি করতে পারেন ঘরেও। এতে স্বাস্থ্যকর এবং সাশ্রয়ীও হবে। বাড়িতে ভ্যানিলা কাপকেক তৈরির জন্য খুব বেশি উপকরণেরও দরকার নেই। মাত্র কয়েকটি উপকরণ দিয়েই তৈরি করতে পারবেন এই কেক। চলুন জেনে নেওয়া যাক রেসিপি-

তৈরি করতে যা লাগবে:

ময়দা- ১ কাপ
কর্নস্টার্চ- ১ টেবিল চামচ
বেকিং পাউডার- ১ চা চামচ
বেকিং সোডা- ১/২ চা চামচ
বাটার- ১/২ কাপ
চিনি- ১/২ কাপ
ডিম- ২টি
তরল দুধ- ১/৪ কাপ
ভ্যানিলা এসেন্স- দেড় চা চামচ
লবণ- ১/৮ চা চামচ।

আরো পড়ুন:
বাসায় বসে তৈরি করুন আলুর চিপস
বিকেলের নাস্তায় আলু পুরির রেসিপি 
বাসায় তৈরি করুন ‘মোগলাই পরোটা’
সহজেই বানিয়ে ফেলুন ছানার চপ
যেভাবে তৈরি করবেন:

প্রথমে ওভেন ৩৫০ ডিগ্রি ফারেনহাইট অথবা ১৭৬ ডিগ্রি সেন্টিগ্রেডে প্রিহিট করে নিন। এরপর একটি পাত্রে ড্রাই ইনগ্রেডিয়েন্টস যেমন ময়দা, কর্নস্টার্চ, বেকিং পাউডার, বেকিং সোডা এবং লবণ একসঙ্গে নিয়ে চালুনিতে ২ থেকে ৩ বার করে চেলে নিন। আলাদা পাত্রে বাটার নিয়ে রুম টেম্পারেচারে কিছুক্ষণ রেখে কিছুটা নরম হলে ইলেকট্রিক বিটারে বিট করে নিন। বিট করতে করতে বাটার মসৃণ হয়ে গেলে চিনি এবং ভ্যানিলা এসেন্স দিয়ে আবারও বিট করুন যতক্ষণ না বাটার ও চিনির মিশ্রণ বেশ ফ্লাফি হয়ে যায়।

এবার এই মিশ্রণে প্রথমে ১টি ডিম দিয়ে কিছুক্ষণ বিট করুন। এরপর বাকি ১টি ডিম দিয়ে আবার কিছুক্ষণ বিট করুন। সবশেষে মিশ্রণটিতে দুধ দিয়ে সামান্য বিট করে আবার সব একসঙ্গে মিশিয়ে নিন। এবার এই তরল মিশ্রণে আগে থেকে চেলে রাখা ড্রাই উপাদানগুলো তিনবারে ঢেলে চামচ বা স্পাচুলার সাহায্যে সব একসঙ্গে হালকা হাতে মিশিয়ে নিন। কেকের ব্যাটার তৈরি।

এবার কাপকেকের মোল্ডে কাপকেক লাইনার বসিয়ে পরিমাণমতো কেকের ব্যাটার নিয়ে মোল্ডগুলোর দুই তৃতীয়াংশ পূরণ করুন। এরপর পুরো মোল্ডটি ধরে হালকা ট্যাপ করে নিন। এখন প্রিহিটেড ওভেনে মোট ২০ থেকে ২২ মিনিট কেক বেক করে নিন। এরপর টুথপিক দিয়ে কেক চেক করে নিন। টুথপিকের মাথা পরিষ্কার থাকলে বুঝবেন কেক হয়ে গেছে আর যদি টুথপিকের মাথা ক্লিন না থাকে তাহলে আরো কিছুক্ষণ বেক করুন। কেক বেক করা হয়ে গেলে ওভেন থেকে বের করে টাওয়েল দিয়ে কিছুক্ষণ ঢেকে রেখে দিন। এরপর পরিবেশন করুন মজাদার কাপ কেক।

পোস্ট ক্রেডিট: ঢাকা পোস্ট 

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment