আপনার বাচ্চার দৃষ্টিশক্তি বাড়াতে যে খাবারগুলো সাহায্য করবে

  • ওমেন্সকর্নার ডেস্ক 
  • ডিসেম্বর ১৯, ২০১৮

গাজরঃ গাজর চোখের জ্যোতি বাড়ায় এবং ছানি পড়া থেকে রক্ষা করে। তাই ছোটবেলা থেকেই শিশুদের গাজর খাওয়ার অভ্যাস করা প্রয়োজন।

শাক-সবজিঃ নিজেকে সবুজ বা তরুণ রাখার মূলমন্ত্র হলো সবুজ শাক-সবজি খাওয়া। কারণ শাকে রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট আর লুটিন। যা কোনো নীল আলো বা লাইটকে চোখের রেটিনার ওপর প্রভাব ফেলা থেকে বিরত রাখে। আপনার বাচ্চাকে বাড়তি খাবার খাওয়ানো শুরু করলেই খাদ্য তালিকায় নিয়মিত শাক-সব্জি রাখুন।

টমেটোঃ রসালো টমেটোতে রয়েছে লাইকোপিন; যা অতিরিক্ত আলোতে কাজ করার সময় আপনার চোখকে সুরক্ষা দেবে। এছাড়া এতে রয়েছে আঁশ, খনিজ ও ক্যারোটিন।

মুরগির মাংসঃ মুরগির মাংসে রয়েছে প্রচুর জিঙ্ক এবং ভিটামিন ‘বি’; যা চোখের স্বাস্থ্য রক্ষায় বিশেষ ভূমিকা রাখে। বাচ্চারা মাংস খেতে না চাইলে বিভিন্ন রেসিপিতে রান্না করে খাওয়াতে হবে।

কমলালেবুঃ কমলালেবুতে থাকা রাসায়নিক লুটিন এবং ভিটামিন ‘সি’, যা চোখের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। ভিটামিন ‘সি’ চোখের দৃষ্টি স্বাভাবিক রাখতে সহায়তা করে। যা দামেও সস্তা।

ডিমের কুসুমঃ ডিমের কুসুমের গুণের কথা কম-বেশি সকলেই আমরা জানি৷ এতে রয়েছে লুটিন এবং যথেষ্ট পরিমাণে জিংক, যা চোখকে ‘মাসকুলার ডিজেনারেশন’ সমস্যা থেকে বাঁচায়৷ এ সমস্যা সাধারণত ৫০ বছর বয়সের পরে দেখা দেয়৷

ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিডঃ মাছে রয়েছে প্রচুর ওমেগা৩ এবং ফ্যাটি অ্যাসিড। তাই দৃষ্টিশক্তি স্বাভাবিক রাখতে স্যামন, সার্ডিন, ম্যাকরেল, কড ও টুনা মাছ খাওয়া উচিত। তাই মাছ, মাংস, দুধ ইত্যাদি খাওয়া শেখাতে হবে বাচ্চাদের একেবারে ছোটবেলা থেকেই৷

Leave a Comment