চাল কুমড়ার স্বাস্থ্য উপকারিতা

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • আগস্ট ৬, ২০২১

চাল কুমড়া তরকারি হিসেবে খাওয়া ছাড়াও মোরব্বা, হালুয়া, পায়েস এবং কুমড়া বড়া তৈরি করেও খাওয়া হয়। শুধু চাল কুমড়া নয় এর কচিপাতা ও ডগাও শাক হিসেবে খাওয়া যায়। আসুন এখন জেনে নেওয়া যাক চাল কুমড়ার বহুবিধ উপকার এবং পুষ্টি গুণ গুলো:

রোগ প্রতিরোধ করে: চাল কুমড়া অ্যান্টিমাইক্রোবিয়াল এজেন্ট হিসেবে পেট এবং অন্ত্রের ক্ষতিকারক ব্যাকটেরিয়া দূর করতে সাহায্য করে। এটি গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ইনফেকশন বা আলসার রোগের বিরুদ্ধে লড়াই করে। এটি মসলাযুক্ত খাবার বা দীর্ঘদিনের উপবাসের কারণে পাকস্থলীতে তৈরি হওয়া অ্যাসিড দূর করতে সাহায্য করে।

আরো পড়ুনঃ ডায়াবেটিসে ত্বকের যত সমস্যা ও যত্ন

ব্রেইন ভালো রাখে: চাল কুমড়া মানসিক রোগীদের জন্য পথ্য হিসেবে কাজ করে কারণ এটি ব্রেইনের না ঠান্ডা রাখে। এজন্য চাল কুমড়া কে ব্রেইন ফুড বলা হয়।

যক্ষা রোগের মহা ঔষধ: প্রতিদিন চাল কুমড়ার রস খেলে যক্ষা রোগের উপসর্গ কেটে যায়। চাল কুমড়ো রক্তপাত বন্ধ করতে সাহায্য করে, যাদের কাশির সঙ্গে রক্ত বের হয় এমন ক্ষেত্রে চাল কুমড়ার রস খেলে ভালো হয়ে যায়। এতে রক্ত বের হওয়া থেমে যায়।

ওজন ও মেদ কমাতে সাহায্য করে: চাল কুমড়া শরীরের ওজন ও মেদ কমাতে সাহায্য করে। এটি রক্তনালীতে রক্ত চলাচল সহজতর করে। চাল কুমড়ো অধিক ক্যালরিযুক্ত খাবার এর বিকল্প হিসেবেও খাওয়া যায়।

ত্বক ও চুলের যত্নে: মুখের ত্বক এবং চুলের যত্নেও চাল কুমড়ার রস অনেক সাহায্য করে। চাল কুমড়ার রস নিয়মিত ত্বক ও চুলের মাখলে চুল চকচকে হয় এবং ত্বক সুন্দর হয়। বয়সের ছাপ প্রতিরোধ করতে ও চাল কুমড়া সাহায্য করে। এছাড়াও চাল কুমড়ার বীজ গ্যাস্ট্রিক রোগের উপশম করে।

আরো পড়ুনঃ টনসিলের লক্ষণ ও প্রতিরোধের উপায়

কোষ্ঠকাঠিন্য পেট ফাঁপা এবং প্রস্রাব কোন কারণে অনিয়মিত হয়ে গেলে চাল কুমড়া খেলে অনেক উপকার হয়।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment