খুব সহজেই আপনার বাথরুমের টাইলস ঝকঝকে করে নিন 

  • ওমেন্সকর্নার  ডেস্ক 
  • ফেব্রুয়ারি ১৭, ২০১৮

বাড়ির সবচেয়ে বেশি নোংরা হয় যে জায়গাটি সেটি হল বাথরুম। আজকাল বাথরুমে টাইলস ব্যবহার করার প্রবণতা বেড়েই চলছে। আর চকচকে টাইলসের মেঝের ঘরও সবার কাছেই খুব আকর্ষণীয়। তবে টাইলস এর সৌন্দর্য ধরে রাখতে প্রয়োজন এর সঠিক যত্ন নেয়া। তাই টাইলস সহজে পরিষ্কার করতে যা যা করতে হবে সেই সম্পর্কে কিছু টিপস জেনে নিন-

(১) সমপরিমাণ পানি ও হাইড্রোজেন পারঅক্সাইড মিশিয়ে তৈরি করুন দ্রবণ। দ্রবণটি স্প্রে বোতলে নিয়ে টাইলসে ছিটিয়ে দিন। ২০ মিনিট পর পরিষ্কার করে ফেলুন। উজ্জ্বলতা বাড়বে টাইলসের।

(২) বেকিং সোডা দিয়েও টাইলসের ময়লা পরিষ্কার করা যায়। একটি কাপড়ে বা স্পঞ্জে বেকিং সোডা নিন। তারপর সেটি দিয়ে টাইলসে ঘষুন। এটি  টাইলসের ময়লা পরিষ্কার করার সাথে সাথে টাইলসকে ঝকঝকে করতে সাহায্য করবে।

(৩) গরম পানির সাথে ভিনেগার মিক্স করে টাইলস পরিষ্কার করলে টাইলস ঝকঝকে হবে।

(৪) বেকিং সোডা এবং ব্লিচ দিয়েও বাথরুমের টাইলস পরিষ্কার করতে পারেন। ৩/৪ কাপ বেকিং সোডা, ১/৪ কাপ ব্লিচ পানিতে ভাল করে মিশিয়ে নিন। এবার এই পেষ্ট টাইলেসের ওপর লাগান। ৫-১০ মিনিট পর একটি ব্রাশ দিয়ে টাইলস ঘষুন। তারপর আরও ৫-১০ মিনিট অপেক্ষা করুন। পানি দিয়ে ভাল করে টাইলস ধুয়ে ফেলুন।

(৫) ঘরের বাথরুম বা টয়লেটে রোগজীবাণুর সংক্রমণও হয়ে থাকে খুব বেশি। সুতরাং, আপনি যদি বাথরুমের মেঝের টাইলসকে ঝকঝকে পরিষ্কার রাখতে চান তাহলে প্রতি সপ্তাহে দুই তিন দিন অন্তত বাথরুমের মেঝে ধুয়ে পরিষ্কার করুন। চেষ্টা করুন, প্রতি সপ্তাহে কমপক্ষে দুই বার বাথরুমের মেঝের টাইলস, কমোড,বেসিন গরম পানি ঢেলে পরিষ্কার করতে। 

তথ্য এবং ছবি : গুগল 

Leave a Comment