ডিপ ফ্রিজ পরিষ্কার করার উপায় জানুন

  • কবিতা আক্তার
  • জুন ১৬, ২০২৩

নিয়মিত ফ্রিজ পরিষ্কার করা খুবই জরুরী। এতে যেমন ফ্রিজ পরিষ্কার থাকে, তেমনি বিদ্যুৎ বিলও কম আসে। নরমাল ফ্রিজের পাশাপাশি বেশিরভাগ মানুষ এখন ডিপ ফ্রিজ ও ব্যবহার করেন।
যদিও বড় আকারের ফ্রিজের নরমাল ও ডিপ দুটো সুবিধায় মেলে, তবে মাছ মাংস সহ বিভিন্ন খাবার সংরক্ষণে ডিপ ফ্রিজের ভূমিকা অনেক।অনেকেই হয়তো ভাবেন ডিপ ফ্রিজ পরিষ্কার করা বেশ কঠিন। আসলে ডিপ ফ্রিজার পরিষ্কার করা খুবই সহজ।যদিও আপনার ফ্রিজার এর ধরন ও আকারের উপর নির্ভর করে।পুরো প্রক্রিয়াটিতে প্রায় একদিন সময় লাগতে পারে।

এক্ষেত্রে ডিপ ফ্রিজ থেকে সব ধরনের খাবার সরিয়ে ফেলতে হবে। আপনার ফ্রিজটি যদি ফ্রস্ট ( বরফ যুক্ত) হয় তাহলে তার ডি ফ্রস্ট করে নিন। একবার সব বরফ গলে গেলে ফ্রিজারের অভ্যন্তর ও বাইরের অংশ পরিস্কার করতে হবে।সবশেষে ফ্রিজারে হিমায়িত খাবার গুলো রাখার আগে অন্তত ৬ ঘন্টা ফ্রিজার থেকে বন্ধ রাখুন।

চলুন জেনে নেওয়া যাক ধাপে ধাপে কিভাবে ডিপ ফ্রিজ পরিষ্কার করবেন-

ফ্রিজ আনপ্লাগ করুনঃডিপ ফ্রিজারটি প্রথমে বন্ধ করে আনপ্লাগ করুন।আপনাকে নিশ্চিত করতে হবে, ডিপ ফ্রিজার টি বন্ধ করা হয়েছে ও এর পাওয়ার উৎস থেকে সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে।

আরো পড়ুনঃ আপনার ফ্রিজেও অতিরিক্ত বরফ জমছে? জেনে নিন সঠিক করণীয়!

খাদ্য অপসারণ করুনঃ ডিপ ফ্রিজ থেকে সব ধরনের খাবার সরিয়ে নিন অন্যত্র। সবচেয়ে ভালো হয় ফ্রিজ পরিষ্কার করার কিছুদিন আগে থেকেই খাবারগুলো খেয়ে শেষ করে ফেলা। আর যদি বিভিন্ন অপ্রয়োজনীয় জিনিস ফ্রিজে থাকে সেগুলো ফেলে দিন।

দরজা খুলে রাখুনঃ ফ্রিজের দরজা খোলা রাখুন। এটি ডি ফ্রস্ট করার জন্য আপনার ডিপ ফ্রিজ এর দরজা খোলা রাখতে হবে। ফলে ফ্রিজার টি দ্রুত ডি ফ্রস্ট হবে।

আরো পড়ুনঃ ফ্রিজ ঝকঝকে করে তোলার টিপস 

ফাস্ট ফ্রিজ ডিফ্রস্ট করুনঃ সমস্ত বরফ গলে যাওয়া পর্যন্ত ডিপ ফ্রিজারটিকে ডিফ্রস্ট হতে দিন। আপনার ডিপ ফ্রিজার এর আকার এবং মডেল নির্ধারণ করবে যে ডিভাইসটি ডিফ্রস্ট হতে কত সময় লাগবে।ছোট মডেলের জন্য এটি এক ঘণ্টারও কম সময় নিতে পারে। বড় ডিপ ফ্রিজারে কয়েক ঘণ্টা সময় লাগতে পারে।

মুছে নিনঃ ডিপ ফ্রিজারের সমস্ত বরফ গলে গেলে ফ্রিজারের ভেতর থেকে যেকোনো তোয়ালে বা প্যান সরিয়ে ফেলুন। তারপর একটি পরিষ্কার তোয়ালে নিন ও ডিপফ্রিজারের ভিতর থেকে অতিরিক্ত আদ্রতা ও পানি মুছে ফেলুন।

আরো পড়ুনঃ ফ্রিজ ছাড়াই দীর্ঘদিন মাংস সংরক্ষণের সহজ উপায়

পরিষ্কার করার উপায়ঃ ডিপ ফ্রিজারের ভেতরটা পরিষ্কার করার ক্ষেত্রে হালকা গরম সাবান পানি দিয়ে ডিপ ফ্রিজের ভেতরটা ধুয়ে ফেলুন।এজন্য একটি স্প্রে বোতলে এক কাপ পানি, এক চা চামচ সাদা ভিনেগার ও এক চা চামচ ডিশ সাবান ও মেশাতে পারেন। ফ্রিজারের দেয়াল ও মেঝে তে দ্রবণটি স্প্রে করে তারপর এটি ভেজা কাপড় দিয়ে মুছে ফেলুন।

ভেতরটা শুকিয়ে নিনঃ একটি তোয়ালে দিয়ে ডিপ ফ্রিজারের ভেতরটা শুকনো করে মুছে নিন। ফ্রিজারের ভেতর ও বাইরের অংশ পরিষ্কার করার পরে একটি পরিষ্কার তোয়ালে দিয়ে শুকিয়ে নিন। নিশ্চিত করুন যে সিজারের অভ্যন্তর একেবারে শুকনো।

কখন ফ্রিজ চালু করবেনঃ ফ্রিজে পুনরায় খাবার রাখার আগে অন্তত ছয় থেকে আট ঘন্টা বিশ্রাম দিন ফ্রিজকে। একবার ফ্রিজের সম্পূর্ণ শুকিয়ে গেলে, দরজা বন্ধ করুন ও ফ্রিজারটি আবার চালু করুন।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment