খালি পেটে লবঙ্গ খেলে কী হয়?

  • ওমেন্স কর্নার
  • জুন ১৭, ২০২৩

চিরসবুজ লবঙ্গগাছের ফুলের কুঁড়িই হলো লবঙ্গ বা লং। এতে থাকা ‘ইউজেনল’ নামে উপাদানের জন্য লবঙ্গ থেকে মিষ্টি সুগন্ধ পাওয়া যায়। এ মসলাটি ঔষধি হিসেবে বেশ উপকারী হলেও খালি পেটে লবঙ্গ খাওয়া উপকারী না অপকারী তা হয়তো অনেকেরই অজানা।

সর্দি কাশির বিরুদ্ধে প্রতিরোধ ব্যবস্থা গড়ে তোলার পাশাপাশি শরীরে রোগ প্রতিরোধক্ষমতা অনেকটাই শক্তিশালী করে তোলে লবঙ্গ। দাঁত, মাড়ির সুস্থতা নিশ্চিত করার পাশাপাশি এটি শীতল আবহাওয়ায় শরীরে তাপমাত্রা বাড়িয়ে তুলতে পারে।

লবঙ্গ খাওয়ার আরও উপকারিতা রয়েছে। যেমন, রক্তে শর্করার মাত্রা কমাতে লবঙ্গের নাইজেরিসিন উপাদানটি দারুণ কাজ করে। তাই ডায়াবেটিসের রোগীরা এ রোগ নিয়ন্ত্রণের জন্য লবঙ্গ খাওয়ার অভ্যাস করতে পারেন।

আরো পড়ুন: 

কোন ডিম ফ্রিজে রাখবেন, কোনটা বাইরে?

কম তেলে সুস্বাদু রান্নার সহজ কৌশল জেনে নিন

সাইনাসের মাথাব্যথায় বেশ কার্যকরী লবঙ্গের তেল। এছাড়া বুকের ব্যথায় এর তেল মালিশে বেশ উপকার পাওয়া যায়। এর অ্যান্টিব্যাকটেরিয়া ও অ্যান্টিইনফ্ল্যামেটরি গুণের জন্য দাঁতের ব্যথায় এটি খুব উপকারী।

দাঁত ও মাড়ি ব্যথায় লবঙ্গ পানির কুলকুচি নিয়মিতই করতে পারেন। এছাড়া অনেক কারণে পাকস্থলীতে আলসারের সমস্যা যেকোনো কারণেই হতে পারে।

এ সমস্যা থাকলে প্রতিদিন দুটি করে লবঙ্গ খেতে পারেন। কেননা, এই লবঙ্গ পাকস্থলীতে মিউকাস উৎপাদনে সাহায্য করে। এই মিউকাসই সংক্রমণের হাত থেকে পাকস্থলীকে রক্ষা করতে ঢাল হিসেবে কাজ করে।

আরো পড়ুন: 

রান্নায় টক দই ব্যবহারের ৫ টিপস

ওটস দিয়ে বানিয়ে নিন স্বাস্থ্যকর ৩ স্মুদি

রোগ প্রতিরোধ ব্যবস্থা বাড়িয়ে তোলার পাশাপাশি শরীরে জয়েন্টের ব্যথা, লিভার সুস্থ রাখাসহ নানা রোগের সমস্যার সমাধান ঘটাতে পারে এই লবঙ্গ। বিশেষজ্ঞরা বলছেন, লবঙ্গের এই উপকারিতা আরও দ্রুত পাওয়া সম্ভব যদি খালি পেটে লবঙ্গ খাওয়ার অভ্যাস করেন।

শরীরের যত্ন নেয়ার পাশাপাশি রান্নায়ও স্বাদ বাড়াতে পারে লবঙ্গ। কিন্তু মনে রাখবেন, বেশি পরিমাণে লবঙ্গ খেলে আপনার উপকারের বদলে বাড়িয়ে তুলবে স্বাস্থ্যঝুঁকি, এমনটাই মনে করছেন বিশেষজ্ঞরা।

সূত্র: হিন্দুস্তান টাইমস

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment