গোলাপ জলের সঙ্গে মেশাবেন না যেসব উপাদান

  • কবিতা আক্তার
  • মার্চ ১২, ২০২৪

গোলাপ জল একটি প্রাকৃতিক, প্রশান্তি দায়ক টোনার যা ত্বকের যত্নে অতুলনীয়। গোলাপের পাপড়ি থেকে তৈরি এর উপাদানটি হাইড্রেটিং, আন্টি ইনফ্লামেটরি এবং অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্যের জন্য পরিচিত। ত্বকের যত্নে গোলাপজল নিয়মিত ব্যবহার করলে ত্বক হয়  উজ্জ্বল ও কোমল। তবে গোলাপজল ব্যবহার করার সময় অনুসরণ করতে হবে কিছু নিয়ম।

কিছু পদার্থ রয়েছে যা গোলাপ জলের সঙ্গে মেশানো নিরাপদ নয়, জেনে নিন সেগুলো কি কি- 

অ্যালকোহল যুক্ত টোনার: অ্যালকোহল যুক্ত টোনারের সাথে গোলাপজল মেশালে ত্বক শুষ্ক হয়ে পড়তে পারে।এই সংমিশ্রণটি ত্বকের জ্বালা,লালভাবের কারণ হয়ে উঠতে পারে। শক্তিশালী এসিডের সাথে গোলাপ জল এর মিশ্রণ ত্বকের প্রাকৃতিক পি এইচ ভারসাম্যকে ব্যাহত করে। এর ফলে জ্বালা সংবেদনশীলতা বৃদ্ধি পেতে পারে।এ উপাদানগুলো আলাদাভাবে এবং সতর্কতার সাথে ব্যবহার করা ভালো।

আরো পড়ুনঃ রূপচর্চায় গোলাপজলের ব্যবহার জানুন

হাইড্রোজেন পারঅক্সাইড: হাইড্রোজেন পার অক্সাইড এর সাথে গোলাপজল মেশানো উচিত নয়। এর সংমিশ্রণটি একটি রাসায়নিক প্রতিক্রিয়া হতে পারে যা ত্বকে জ্বালা এবং অস্বস্তি সৃষ্টি করতে পারে।

উচ্চ ঘনত্বের তেল: যদিও কিছু তেল ত্বকের জন্য উপকারী তবে গোলাপ জলের সাথে উচ্চ ঘনত্বের তেল ব্যবহার না করাই ভালো। এতে জ্বালা বা অ্যালার্জির প্রতিক্রিয়া হতে পারে ত্বকে। গোলাপ জলে যোগ করার আগে তেল গুলো ঘনত্ব কমিয়ে পাতলা করে নিন।

আরো পড়ুন ঃ ইফতারে লেবু ও গোলাপের শরবত তৈরীর রেসিপি 

ব্লিচিং উপাদান: শক্তিশালী ব্লিচিং উপাদানের সাথে গোলাপজল মেশানো ত্বকের ক্ষতির কারণ হতে পারে। এই ধরনের সংমিশ্রণ এড়ানো ভালো।

কৃত্রিম সুগন্ধ যুক্ত পণ্য: কিছু কৃত্রিম সুগন্ধির রাসায়নিক ধারণ করতে পারে যা গোলাপ জলের প্রাকৃতিক উপাদান গুলোর সাথে ভালোভাবে মিশতে পারে না। এতে ত্বকে জ্বালা বা এলার্জির প্রতিক্রিয়া হতে পারে।

দানাদার পদার্থ: দানাদার পদার্থ বা এক্সফোলিয়েন্টের সাথে গোলাপজল না মেশানো ভালো। এতে ত্বক অতিরিক্ত রুক্ষ হয়ে পড়ার ঝুঁকি রয়েছে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment