ঘরের যে ৫ জিনিস কখনো পরিস্কার করা হয় না

  • ওমেন্স কর্নার
  • মার্চ ২৯, ২০২৪

মানুষ যতই ব্যস্ত থাকুক না কেন, নিজের ঘরকে সব সময়ই পরিপাটি রাখতে চায়। ঘরের সবকিছুই ঝেড়েমুছে পরিষ্কার করলেও কিছু গুরুত্বপূর্ণ জিনিস কখনোই পরিষ্কার করা হয় না। অথচ এর মাধ্যমেই সবচেয়ে বেশি জীবাণু ছড়ায়। কোন জিনিসগুলো ভুলে পরিষ্কার করা হয় না তার একটি তালিকা প্রকাশ করা হয়েছে হাফিংটন পোস্টে।

টিভির রিমোট:

মোবাইলের মতো টিভির রিমোটেও জীবাণু থাকে। তাই নিয়মিত টিভির রিমোট পরিষ্কার করুন। পাতলা কাপড় ভিজিয়ে নিয়ে হালকাভাবে রিমোট পরিষ্কার করে নিতে পারেন। আর বোতাম পরিষ্কার করার ক্ষেত্রে কটন বাড ব্যবহার করতে পারেন।

ফটোফ্রেম:

দেয়ালে ঝুলানো কিংবা টেবিলে রাখা ছোট ফটোফ্রেম কখনোই পরিষ্কার করা হয় না। এক বা দুই সপ্তাহ পরপর ফটোফ্রেম পরিষ্কার করা উচিত। না হলে ধুলোবালু জমে জীবাণু ছড়িয়ে পড়বে। তাই যদি সুস্থ থাকতে চান, তাহলে ব্রাশ দিয়ে প্রিয় ছবির ফ্রেমটি পরিষ্কার করতে ভুলবেন না।

ম্যাট্রেস:

বিছানার চাদর নিয়মিতই ঝেড়ে পরিষ্কার করি। আবার দু-একদিন পরপর বিছানার চাদর বদলেও ফেলি। কিন্তু ম্যাট্রেস পরিষ্কার করতে ভুলে যাই। এতে অনেক জীবাণু থাকে। তাই এক বা দুই মাস পরপর ভ্যাকুয়াম ক্লিনার দিয়ে ম্যাট্রেস পরিষ্কার করে নিন।

আরো পড়ুন:
মশা তাড়াতে যা করবেন!
ঘর থেকে দূর করুন তেলাপোকা
সারারাত এসি চালিয়েও বিদ্যুৎ বিল কমাবেন কিভাবে?

লাইটের সুইচ:

ঘরে ঢুকেই সবার প্রথমে ফ্যান বা লাইটের সুইচের কথা মনে পড়ে। অথচ পরিষ্কারের সময় এর কথা একেবারেই ভুলে যাই। এই সুইচের মাধ্যমে সবচেয়ে বেশি জীবাণু ছড়ায়। কারণ পরিবারের সবাই বাইরে থেকে এসে প্রথমেই সুইচে হাত দেয়। তাই নিয়মিত শুকনো কাপড় দিয়ে হলেও সুইচ পরিষ্কার করার চেষ্টা করুন।

ব্রাশ রাখার বাক্স:

ব্রাশ কয়েকদিন পরপর না বদলালে অসুস্থ হয়ে যাবেন এটা সবাই জানেন। কিন্তু সেই ব্রাশ রাখার বাক্সটি কখনোই পরিষ্কার করেন না। অথচ এতে সবচেয়ে বেশি জীবাণু থাকে। বাথরুমে থাকার কারণে এই জীবাণু সহজেই ছড়িয়ে পড়ে। তাই নিয়মিত গোসল করার সময় ব্রাশ রাখার এই বাক্স সাবান দিয়ে ভালো করে পরিষ্কার করে শুকিয়ে রাখুন।

পোস্ট ক্রেডিট: এনটিভিবিডি 
ছবি: Bproperty.com

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment