নতুন এসি কিনেছেন? জেনে নিন ব্যবহারের খুঁটিনাটি পদ্ধতি

  • ওমেন্স কর্নার
  • মে ১৬, ২০২৪

তীব্র গরমে জনজীবন বিপর্যস্ত। আর প্রচণ্ড গরম থেকে বাঁচার একমাত্র সহায় যেন এসি। এই অসহনীয় গরম থেকে মুক্তি পেতে অনেকের বাড়িতেই নতুন এসি কিনেছেন। কিন্তু এসি ব্যবহার করার জন্য এটির খুঁটিনাটি জানা জরুরি। কারণ এসি চালানোর ক্ষেত্রে নানা ধরনের মোড রয়েছে। তাই এসি ব্যবহারের সঠিক পদ্ধতি জেনে রাখা প্রয়োজন। 

ডিফল্ট মোড

অনেকেই বাড়ির এসিতে ডিফল্ট মোড করে রাখেন। এই মোডের আদর্শ তাপমাত্রা হলো ২৫ ডিগ্রি সেলসিয়াস। এই তাপমাত্রায় এসি চালালে কম্প্রেসরে চাপ কম পড়ে। এসি দ্রুত নষ্ট হওয়ার আশঙ্কাও কম থাকে।

কুইক কুল মোড

ঘর দ্রুত ঠান্ডা করার জন্য এই মোডে এসি চালানো হয়। কুইক কুল মোডে ১৬-১৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় এসি চলে। কিছুক্ষণের মধ্যে ঘরের তাপমাত্রা কমিয়ে আনতে সাহায্য করে। তবে এতে বিদ্যুৎ খরচ বেশি হয়।

আরো পড়ুন:
চার কৌশলে গরম কমান 
গরমে ঘর ঠান্ডা রাখতে সাহায্য করে এই গাছগুলো
এয়ার কুলার কীভাবে ব্যবহার করবেন?
যে ৮টি কারণে আপনার ঘরের গাছ টেকে না
ফ্যান মোড

এই মোডে এসির ভিতরের ফ্যান অনবরত ঘুরে বাতাস তৈরি করে। এতে এসির কম্প্রেসর বন্ধ থাকে। সে কারণে এই মোডে এসি চালালে ঠান্ডা বাতাস বের হয় না। অন্যদিকে বিদ্যুৎ খরচও বেশি হয়।

ড্রাই মোড

ড্রাই মোড ঘরের বাতাসের অতিরিক্ত আর্দ্রতা দূর করে কিছুটা স্বস্তি এনে দেয়। এই মোডে বাতাস থেকে অতিরিক্ত আর্দ্রতা দূর করার জন্য এসির ফ্যানের গতিবেগ কম থাকে। কম্প্রেসর কিছু সময়ের জন্য চালু থাকে। এতে ঘর একেবারে ঠান্ডা হয়েও যায় না। আবার গরমের ভাবও কেটে যায়। বিদ্যুৎও সাশ্রয় হয়।

স্লিপ মোড

রাতে সব সময় স্লিপ মোডে এসি চালানো উচিত। এই মোডে এসি চললে প্রতি ঘণ্টায় এসির তাপমাত্রা বাড়ে এক ডিগ্রি সেলসিয়াস। এতে ঘুমোনোর সময় বেশি ঠান্ডাও লাগে না। আবার ঠান্ডা ঠান্ডা একটা ভাব থাকে।

পোস্ট ক্রেডিট: এনটিভি 
ছবি: iStock



 

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment