কেমন সাজে সাজবে আপনার ফ্লোর !

  • ওমেন্সকর্নার ডেস্ক
  • নভেম্বর ২, ২০১৭

আধুনিক ইন্টেরিয়র ডিজাইনের ধারণা আসার অনেক আগে থেকেই মেঝের সাজের বিষয়টি বাড়ির সাজের অংশ ছিল। মোজাইকের মধ্যে দিয়ে মেঝেতে ফুটিয়ে তোলা হতো বিভিন্ন ধরণের নকশা। যারা খুব সাধারণভাবে মেঝে সাজাতে চাইতেন তারা সিমেন্টের সাথে রঙ এবং বালু মিশিয়ে ঘর ও বারান্দার মেঝেতে লাল চকচকে মসৃণ করে নকশা তৈরী করতেন।

বর্তমানে ইন্টেরিয়র মেঝেকে  টাইলস, মার্বেল, মোজাইক, কাঠ আরো কত না সরঞ্জামের সাহায্যে দৃষ্টিনন্দন এবং আকর্ষণীয় করে তোলা হয়। কখনো ফুলের নকশা, কখনো জ্যামিতিক নকশা, আবার কখনো একাধিক রঙ ও ডিজাইনের টাইলস ব্যবহার করা হয়। মেঝের সাজ কেমন হবে সেটা নির্ভর করে ব্যক্তির নিজের রুচির ওপর। মনে রাখবেন, মেঝের সাজের সাথে ঘরের আসবাব, রঙ, পর্দা ইত্যাদির সাজও জড়িয়ে থাকে।

ঘরের অন্যান্য আসবাবগুলো জমকালো হলে এবং  মেঝের সাজ সাধারণ হলেও ভালো মানাবে। আপনি ইচ্ছে করলে শুধু জমকালো মেঝে দিয়েই সহজেই ঘরের সাজে নিয়ে আসতে পারবেন বৈচিত্র্য ও নতুনত্ব।

আধুনিক ফ্লোর ডিজাইনিংয়ে মার্বেল বা টাইলসের ব্যবহার খুবই ইউনিক স্টাইলে করা হচ্ছে। টাইলসের ক্ষেত্রে ব্যবহার করা হচ্ছে নতুন রঙ যেমন ব্লু, ম্যাজেন্টা, হলুদ, সবুজ এসব কালার যা মেঝের সাজকে করে তুলছে আকর্ষণীয়।

অনেকে ফ্লোরে ব্যবহার করছে নকশাদার টাইলস এবং মার্বেল পাথর। কখনো থাকছে পাঞ্চ করা টাইলস। কাঠের ফ্লোরে রাখা হচ্ছে রঙের বৈচিত্র্য। প্লাস্টিকের গ্লাসও ব্যবহার করা হচ্ছে মেঝের সাজে বৈচিত্র্য ফুটিয়ে তোলার জন্য।

তথ্য এবং ছবি : গুগল 

 

Leave a Comment