আপনার বাসার দেয়ালের সাজ কেমন হবে ?

  • ওমেন্সকর্নার ডেস্ক
  • নভেম্বর ৪, ২০১৭

আমাদের জীবনের স্মৃতিগুলো কখনো বেদনার , আবার কখনো সুখের হয়। জীবনের বিশেষ মুহূর্ত গুলো ধরে রাখার জন্য ছবি তোলা হয়। সেলফির যুগে মোবাইল ফোন স্মৃতি ধরে রাখার এক যন্ত্রের নাম। সারাক্ষন ক্লিক ক্লিক চলতেই থাকে। প্রিয় ছবিটিকে যখন সুন্দর একটি ফ্রেমে বন্দী করলে তার সৌন্দর্য বেড়ে যায় অনেকগুণ। বর্তমানে ঘর সাজানোর জন্য ছবির ফ্রেমের কদর অনেক বেড়েছে। সব ঘরে বা দেয়ালে ছবির ফ্রেম মানানসই হয় না। আপনার দেয়ালের আকার, রং ও ধরন বুঝে ফ্রেম পছন্দ করতে হবে।

কেমন ফ্রেম পছন্দ করবেন ?

ফ্রেম দুই ধরণের হয় - হালকা এবং ভারী। পারিবারিক অনুষ্ঠানের ছবির ক্ষেত্রে অ্যান্টিকের ভারী ফ্রেম নিবেন। এতে দেখতে খুব ভালো লাগে। কেনার সময়  আসবাবের রঙের সাথে মিলিয়ে কিনবেন। আপনার আসবাব যদি খুব রাজকীয় নকশার হয় তাহলে সোনালি বা রুপালি রঙের অ্যান্টিক ফ্রেম ব্যবহার করতে পারেন।

দেয়ালের ছবি এমন ভাবে লাগাবেন যেন চোখ বরাবর হয়। ছবির ফ্রেম সাধারণত মেঝে থেকে ৫ ফুট ওপরে লাগানোই নিয়ম। ছবিগুলো যদি ২ ফুট বাই আড়াই ফুট করে হয় তাহলে দেখতে ভালো লাগবে। করিডরে ছবির ফ্রেম সবথেকে বেশি ভালো লাগে। ভিন্ন ভিন্ন ফ্রেমে ছবি লাগিয়ে দেয়াল সাজাতে পারেন। দেয়ালে বড় একটি বোর্ড করে তাতেও ছবি ফ্রেম করে রাখতে পারেন।

আধুনিক আসবাবের ক্ষেত্রে কাঠের বা বেতের ফ্রেম খুব ভালো মানাবে। ছবির ফ্রেম বানানোর আগে লাইটের দিকটাও মাথায় রাখবেন। ছবির ফ্রেমের ওপর কিছু স্পট লাইট দিলে বেশ সুন্দর লাগবে এবং পেইন্টিং ফ্রেম করতে চাইলে কালো, সাদা বা বাদামি রঙের সোজা কাঠের ফ্রেম ব্যবহার করাই ভালো। এই ফ্রেমগুলো বসার ঘরের জন্য খুব ভালো মানানসই।

কোথায় পাবেন :

বাজারে এখন কাঠের ফ্রেম, অ্যান্টিক বিভিন্ন রঙের ফ্রেম, সিরামিকের ফ্রেম, কাচের ফ্রেম, প্লাস্টিকের ফ্রেম, বেতের তৈরি ফ্রেম, স্টিলের ফ্রেম ও হাতে তৈরি বিভিন্ন ফ্রেম পাওয়া যায়। এলিফ্যান্ট রোডের ঘরে ছবি বাঁধাই ও ফ্রেম দুটোই পাবেন। কাউকে উপহার দেওয়ার জন্য অ্যান্টিকের প্রজাপতি, গোল বা লম্বা নকশা করা ফ্রেম খুব ভালো।

ঘরে সাজানোর জন্য বর্তমানে কাঠের হালকা বা হাতে তৈরি ফ্রেমও বাজারে বেশ জনপ্রিয়। রাজধানীর নিউমার্কেট, এলিফ্যান্ট রোড ছাড়াও বিভিন্ন উপহারের দোকানে ছবির ফ্রেম পাওয়া যায়।

দরদাম :

ভারী অ্যান্টিক ফ্রেমগুলোর দাম পড়বে ১ হাজার ২০০ থেকে ৫ হাজার টাকা, কাঠের বড় ফ্রেম ৬০০ থেকে ২ হাজার টাকা, বেতের বড় ফ্রেম ৮০০ থেকে ২ হাজার ৫০০ টাকা পর্যন্ত। প্লাস্টিকের ফ্রেম পড়বে ৩০০ থেকে ৫০০ টাকা। কাচের বিভিন্ন আকারের ছবি ফ্রেম পেয়ে যাবেন ১ হাজার টাকার মধ্যে। যেকোনো ধরনের ছোট ছবি ফ্রেম কিনতে চাইলে তা পাবেন ৩০০ থেকে ১ হাজার ২০০ টাকার মধ্যে।

তথ্য এবং ছবি : গুগল

Leave a Comment