বর্ষায় রান্নাঘরে খুব দুর্গন্ধযুক্ত হয়! সমাধান জানেন তো?

  • ওমেন্সকর্নার ডেস্ক
  • জুলাই ২৮, ২০১৮

বর্ষায় রোদের দেখা খুব একটা মেলে না। সাথে বাইরের কাদাপানি জুতার সঙ্গে ঘরে চলে আসার ঝামেলা তো আছেই। স্যাঁতস্যাঁতে আবহাওয়ায় রান্নাঘরের পরিবেশও হয়ে পড়ে গুমোট। একটুতেই দুর্গন্ধ হয়ে থাকে। বর্ষায় রান্নাঘর দুর্গন্ধমুক্ত রাখতে জানুন কিছু টিপস - 

- রান্নাঘরকে দুর্গন্ধমুক্ত রাখতে রান্নাঘরের ডাস্টবিন আলাদা করুন। শুকনো ও তরল আবর্জনার জন্য দুইরকম ডাস্টবিন ব্যবহার করুন। যেসব জিনিস পচনশীল, সেগুলো রান্নাঘরের ডাস্টবিনে না ফেলে বাইরের ডাস্টবিনে ফেলুন।

- ঘরের ডাস্টবিন ব্যবহারের আগে ও পরে অ্যান্টিসেপটিক ক্লিনার দিয়ে ধুয়ে ফেলুন। ভালো হয়, যদি বিনের ভিতর গার্বেজ ব্যাগ রেখে তা ব্যবহার করেন।

- বাঁধাকপি, মুলা বা এ ধরনের সবজি রান্না হলে, সেদ্ধ করার সময় পানিতে এক টুকরো লেবু দিয়ে দিন। এসময় মাছ কাটাকুটি কিংবা রান্না হলে ঘরে কেমন আঁশটে গন্ধ হয়ে থাকে। এমন গন্ধ দূর করতে অল্প একটু অলিভ অয়েলের সঙ্গে এক টুকরো দারুচিনি দিয়ে কিছুক্ষণ ফোটান। গন্ধ দূর হয়ে যাবে।

- থালা-বাসন পরিষ্কার করার স্পঞ্জ প্রতি সপ্তাহে বদলে ফেলুন। বাসন মুছতে যে তোয়ালেটি ব্যবহার করছেন সেটিও প্রতি তিন-চার দিন পরপর বদলে ফেলুন। তোয়ালেটি প্রতিদিন কাজ শেষে পরিষ্কার করে রাখুন।

- রান্নাঘরে চুলার পরেই যে জায়গাটি বেশি ব্যবহৃত হয় তা হলো বেসিন ও সিঙ্ক। এগুলো পরিষ্কার রাখুন। রান্না শেষে লিক্যুইড সোপ দিয়ে বেসিন ধুয়ে নিন। খানিকটা ভিনিগার ও বেকিং সোডা দিয়েও ধুতে পারেন।

- প্রতিদিনের কাজে যে ফ্রিজটি ব্যবহার করছেন সেটিও রাখতে হবে পরিষ্কার। ফ্রিজের ভেতর পরিষ্কার না রাখলেও রান্নাঘর থেকে দুর্গন্ধ বের হয়। ফ্রিজ দুর্গন্ধমুক্ত রাখতে লেবুর টুকরো রেখে দিন ফ্রিজের ভেতর।

সূত্র : গুগল 

Leave a Comment