কম খরচে পছন্দমতো সাজিয়ে নিন আপনার ঘর

  • ওমেন্সকর্নার ডেস্ক
  • অক্টোবর ২২, ২০১৭

অনেকেই মনে করেন ঘর সাজানো মানেই বিশাল খরচ। স্বল্প খরচেই সাজিয়ে তুলতে পারেন স্বপ্নের ঘরটি। আপনার একটু খানি বুদ্ধির জোরেই সাজিয়ে যাবে ঘরটি।  চলুন জেনে নিয়ে স্বল্প খরচে রুচিসম্মতভাবে কেমন করে সাজিয়ে তুলবেন  আপনার স্বপ্নের ঘরটি।

অল্প খরচে দেয়াল সাজানোর জন্য ব্যবহার করতে পারেন ওয়ালপেপার।  স্যান্ডস্টোন, রাস্টিক টাইলস, টেরাকোটা বা প্রাকৃতিক দৃশ্য সব ধরনের ওয়াল পাবেন বাজারে। ঘরের যে কোনো দেয়ালে পছন্দমত ওয়ালপেপার লাগিয়ে নিন। ঘরের কোন এক কর্নারে বৈচিত্র্য আনতে পারেন গাছ, পটারি আর ল্যাম্পশেড দিয়ে।

ঘর সাজাতে বেছে নিন মাটি এবং গাছ। এই দুইটাই কিন্ত সহজলভ্য। একটা কর্নারে মাটির পটারিতে ছোট-বড় বিভিন্ন আকৃতির ইনডোর প্লান্ট রাখুন। গাছের ফাঁকে ফাঁকে মাটির শোপিস দিন। একটা মাটির হাঁড়িতে পানি দিয়ে তাতে কিছু কচুরিপানা আর অ্যাকুয়ারিয়ামের মাছ ছেড়ে দিন। একটা স্পটলাইটও রাখতে পারেন। দেখেন নিজের ঘর নিজের কাছেই কেমন অচেনা হয়ে যাবে।

কম খরচে ঘর সাজানোর জন্য দেশীয় উপকরণের জুড়ি নেই। আপনার ঘর সাজানোর ভালো থিম হতে পারে বাঁশ। বাঁশের সোফা সহজলভ্য, দামেও সাশ্রয়ী। চাইলে ইচ্ছেমতো ডিজাইন দিয়ে তৈরি করে নিতে পারেন। বসার ঘরের একপাশে জায়গা করে শীতল পাটি বিছিয়ে দিন। এর ওপর ফ্লোরিং করে বাড়তি বসার ব্যবস্থা করতে পারেন। ঘরের খালি দেয়ালে বাঁশের বেড়া ফ্রেম করে ঝুলিয়ে রাখতে পারেন। কর্নারে একটা বাঁশের শেলফ করে তাতে দেশীয় উপকরণের শোপিস রাখুন।

জানালার পর্দা, সোফা ও কুশন কভারের জন্য উজ্জ্বল রং বেছে নিন। আপনি চাইলে সুতি বা খাদি কাপড়ে ব্লক করে নিতে পারেন। বাঁশের ল্যাম্পশেড আর মাটির পটারিতে কয়েকটি ইনডোর প্লান্ট দিয়ে একটা কর্নার সাজাতে পারেন।

মাটির দেয়াল টবে কিছু লতানো মানিপ্লান্ট (পুরবীলতা) জাতীয় গাছ আপনার ঘরে ঝুলিয়ে দিন। মাটির বিভিন্ন দেয়াল শোপিস বাজারে কিনতে পাবেন । এগুলো দিয়ে সাজান ঘরের দেয়াল । কাপড়, বাঁশ বা মাটির ল্যাম্পশেড দিয়ে ঘর সাজিয়ে পান  কম খরচে নতুনত্বের ছোঁয়া।

ছবি এবং তথ্য সংগ্রহ : গুগল  

Leave a Comment