খুব সহজে ফ্যানের পাখা পরিষ্কার করুন 

  • ওমেন্সকর্নার ডেস্ক 
  • ডিসেম্বর ১০, ২০১৭

ঘরের সব জিনিসপত্রের মধ্যে ফ্যান আরেকটি আসবাবপত্র যা পরিষ্কারের প্রয়োজন হয়। খুব ফ্যান খুব দ্রুত ময়লা হয়। তাই এটি পরিষ্কার করতে হয় নিয়মিত। ফ্যান পরিষ্কার করা বেশ ঝামেলার এবং সময় সাপেক্ষ। ব্যস্ত এই জীবনে এতো সময় কোথায় ? ফ্যানের পাখাগুলোর চারধারে বেশি ধুলাবালি জমে ময়লা হয়ে যায়। আর এই অংশগুলো পরিষ্কার করতে বেশি কষ্ট হয়। আজ থাকছে ফ্যান পরিষ্কার করার সহজ কিছু উপায় -  

 প্রথম পদ্ধতি -  প্রথমে একটি পাতলা বালিশের কভার নিন। এবার এটি দিয়ে ফ্যানের পাখার বা ব্লেডের আগা থেকে গোড়া পর্যন্ত ঢেকে দিন।

দ্বিতীয় পদ্ধতি- এবার বালিশের কভারটি দু হাত দিয়ে পাখার ওপরে চেপে ধরে বাইরের দিকে টান দিন। দেখবেন বালিশের কভারের ভিতর সব ময়লা চলে এসেছে। এখন বালিশের কভারটি বাইরের দিকে ঝাড়া দিন। ধুলোবালি যা আছে বের হয়ে যাবে তারপর সেটি ধুয়ে ফেলুন।

তৃতীয় পদ্ধতি- এখন আপনার ফ্যানের দিকে তাকান, দেখুন কেমন নতুনের মত হয়ে গেছে। এই পদ্ধতিতে খুব সহজে ফ্যান পরিষ্কার করা যায়। সাধারণত একটি ব্লেড বা পাখা পরিষ্কার করতে এক সেকেন্ডের বেশি লাগে না। ৫ মিনিটের চেয়ে কম সময়ে সম্পূর্ণ ফ্যান পরিষ্কার করা হয়ে যাবে। নিয়মিত যদি এই পদ্ধতিতে ফ্যান পরিষ্কার করা হয় সাবান পানি দিয়ে ফ্যান পরিষ্কার করা প্রয়োজন পড়বে না। ধুলোবালি, ঝুল, আলগা ময়লা সব বালিশের কভারের ভিতরে চলে আসে, ফলে সাবান পানি দিয়ে না ধুলেও সমস্যা হয় না।


তথ্য এবং ছবি : গুগল  

Leave a Comment