মশা তাড়ানোর তিনটি সহজ উপায়

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • ডিসেম্বর ৫, ২০২০

মশার অত্যাচারে অনেকেই অতিষ্ট। মশার কামড়ে যে শুধু যে চুলকাবে তাতো নয়, তার সাথে বয়ে আনতে পারে বিভিন্ন ধরনের রোগ। মানুষের জন্য এই কষ্টদায়ক প্রাণীটির কামড় থেকে বাঁচতে অনেকেই মশারি টানান আবার অনেকে কয়েল জ্বালান। তাই মশা তাড়াতে এই দুইটি পদ্ধতি ছাড়াও রয়েছে সহজ তিনটি উপায়।

১. নিমের তেল, কর্পুর এবং তেজপাতা নিন। সবার আগে নিমের তেলের সাথে কর্পুর মিশিয়ে একটি স্প্রে বোতলে ঢেলে নিন, এবার তেজপাতার উপর সেই মিশ্রিত তেল স্প্রে করুন। তারপর তেজপাতাটা পুড়িয়ে দিন। যদি বাড়িতে কোনও স্প্রে বোতল না থাকে তাহলে হাত দিয়ে তেজপাতার উপর তেল ভালো করে লাগিয়ে নিন। তেজপাতার ধোয়ায় মশা একমূহুর্তের মধ্যে ঘর ছেড়ে পালাবে এবং তেজপাতার ধোয়া ক্ষতিকরও না।

আরো পড়ুনঃ ওজন বাড়তে পারে ওষুধ খেলে

২. শোয়ার সময় অথবা লেখাপড়া করার সময় একটু দূরে নিমের তেল দিয়ে প্রদীপ জ্বালান। যদি মশার উপদ্রব খুব বেশি হয়, তাহলে সেই তেলে একটু কর্পুর মিশিয়ে নিন। এতে করে মশা আপনার ধারে কাছেও আসবে না। এতে করে লেখাপড়া বা ভালোকরে ঘুমোতে পারবেন।

৩. নাকিলের তেল, লবঙ্গের তেল, পিপারমেন্ট তেল এবং নীলগিরি তেল সমান মাত্রায় নিয়ে মিশাতে হবে। এই মিশ্রণটি একটা বোতলে ঢেলে নিন। রাতে শোয়ার আগে আপনি এই তেল গায়ে মেখে নিন, একটা মশাও আপনার ধারে কাছে আসবে না।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment