পূজায় কেন মঙ্গল ঘট স্থাপন করা হয়?

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • জুলাই ২৭, ২০২২

যেকোনো পূজাতেই প্রথমে ঘট স্থাপন করা হয়। বলতে গেলে ঘট স্থাপনের মাধ্যমে ওই পূজার‌ আনুষ্ঠানিকতা শুরু হয়। যে পূজার জন্য ঘট স্থাপন করা হয়, মূলত ঘট স্থাপনের মাধ্যমে ঐ দেব বা দেবীকে আহ্বান জানানো হয় পূজা গ্রহণের জন্য।

এই ঘট স্থাপন এতোটাই গুরুত্বপূর্ণ যে, দেব-দেবীর কোনো মূর্তি ছাড়া শুধু ঐ ঘটেই পূজা সম্পন্ন করা যায়, যার নাম হলো ঘট পূজা। ঘট স্থাপন করে যে দেবদেবীকে আহ্বান জানানো হয়, সেই দেবদেবী ও ঘটে অবস্থান নেন এবং ওই ঘটে থেকে পূজা গ্রহণ করেন।

ঘটের পেছনে যে আমরা বিশাল বিশাল নানা ভঙ্গিবার মূর্তি স্থাপন করি, সেটা মূলত পূজাকে একটি বড় অনুষ্ঠানে রূপ দেবার জন্য। যাতে ভক্তরা ঐ মূর্তি দর্শনের জন্য পূজাস্থানে আসে এবং নিজের কল্যাণ লাভ করে।

আরো পড়ুনঃ বাচ্চাদের পড়াশোনায় মনোযোগী করার উপায়

ঘটে যে দেব-দেবী অবস্থান করেন তার বড় প্রমাণ হলো পূজা শেষে পুরোহিত যখন বিসর্জন দেন। তখন তিনি মন্ত্র উচ্চারণ শেষে ঘট নারিয়ে তা সম্পন্ন করেন৷ বিসর্জন প্রকৃতপক্ষে এটাই।

জলে মূর্তি ডুবিয়ে দেওয়া বিসর্জন নয়, ওটা হলো পুরোনোকে ত্যাগ করা। পরের বছরে নতুন কিছু সৃষ্টির জন্য। জলে মূর্তি ডুবিয়ে দেওয়া যে প্রকৃত বিসর্জন নয়, তার আরেকটি প্রমাণ হলো যেসব মন্দিরে পাথর, পিতল বা সোনা-রূপার স্থায়ী মূর্তি আছে, সেগুলোর জলে বিসর্জন না দেওয়া।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment