জীবনের কোন বিষয়গুলো সবসময় গোপন রাখা উচিত ?

  • ফারজানা আক্তার 
  • মার্চ ৫, ২০২২

জীবনের সকলকিছু সবাইকে জানানো উচিত নয়। অনেকে আপনার সুখ নিয়ে হিংসা করবে, অনেকে আপনার দুঃখ নিয়ে উপহাস করবে। আপনি জানেন না আপনার জীবনের ঠিক কোন বিষয়গুলো নিয়ে আশেপাশের লোকজন গাঁজাখুরি গল্প বানিয়ে আপনাকে বিব্রতকর পরিস্থিতিতে ফেলে দিবে। 

চলুন জেনে নেই জীবনের কোন বিষয়গুলো গোপন রাখা উচিত। 

১। নিজের দুর্বল বিষয়গুলো গোপন রাখুন। কারণ মানুষ যখন আপনার দুর্বল বিষয়গুলো জানবে তখন আপনাকে উঠতে বসতে অপমান করবে, দুর্বল বিষয়গুলো মনে করিয়ে কষ্ট দিবে। 

২। নিজের লক্ষ্য, স্বপ্ন সম্পর্কে কাউকে কিছু শেয়ার করবেন না। কারণ তখন নানান ব্যক্তিরা নানান ধরণের পরামর্শ, মতামত দিবে। তাতে আপনি দ্বিধায় পড়ে যাবেন। 

৩। নিজের ব্যক্তিগত তথ্য কারো সাথে শেয়ার করবেন না। 

৪। নিজের ইনকাম, ব্যাংক - ব্যালেন্স, পকেটে কত টাকা নিয়ে ঘুরেন সেইসব বিষয় কারো সাথে শেয়ার করবেন না। 

আরো দেখুন : নবজাতকের ওজনহীনতায় করণীয়...

৫। নিজের প্রেমিক / প্রেমিকা সম্পর্কিত কোন তথ্য অন্য কাউকে শেয়ার করবেন না। 

৬। নিজের হতাশার গল্প, কষ্টের - দুঃখের গল্প সবসময় গোপন রাখতে হয়। 

৭। অতীত জীবনের ঝড় - ঝাপ্টার কথা সবসময় গোপন রাখতে হয়। কারণ কম - বেশি সবার জীবনেই ছোট - বড় ঝড় থাকে। ঝড়ের মোকাবেলা করে সফল হওয়ার গল্পটি অনুপ্রেরণামূলক হলেও কখনো কখনো অন্যরা সহানুভূতির দৃষ্টিতেও দেখতে পারে। 

৮। নিজের পরিবারের সদস্যদের এবং আত্মীয় - স্বজন সম্পর্কে নেগেটিভ কথা বাহিরের কারো কাছে শেয়ার করবেন না। 

৯। নিজের গুনের কথা নিজের মুখে প্রচার করা উচিত নয়। কারণ এটি অন্যের কাছে আপনাকে অহংকারী বা আত্মপ্রচার করছেন এমন কোন ভুল আভাস তৈরী করতে পারে। 

আরো দেখুন :  সহজে দূর করুন চোখের নিচের কালো দাগ...

১০।  অন্যরা যদি আপনার কাছে তাদের কোন তথ্য গোপন রাখে সেগুলো গোপন রাখবেন। কখনো বাহিরে প্রকাশ করবেন না। নিজের খুব কাছের মানুষদের কাছেও না। 

১১। নিজের লাইফস্টাইল অন্যের কাছে আয়োজন করে শেয়ার করা উচিত না। কারণ আপনার লাইফস্টাইল অন্যের কাছে ভালো নাও লাগতে পারে। তখন আপনি এবং আপনার লাইফস্টাইল তাদের কাছে সমালোচনার বিষয়বস্তু হয়ে উঠতে পারে। 

১২। সোস্যাল মিডিয়াতে নিজের ব্যক্তিগত তথ্য এবং গল্প শেয়ার করা উচিত না। কারণ এখানে তথ্যের এবং গল্পের অপপ্রয়োগ হওয়ার সম্ভাবনাই বেশি। 

১৩। অন্যকে সাহায্য করলে সেটি ফলাও করে প্রচার করা উচিত না। তাতে যাকে সাহায্য করছেন তিনি লজ্জায় পড়ে যাবেন। তাছাড়া অন্যেকে সাহায্য করা মানবিক গুণাবলীর মধ্যে পড়ে, লোক দেখানোর জন্য নয়। 

সবাই ভালো থাকুন। সুস্থ থাকুন। 

আরো দেখুন : একই বস্তু দুইটি দেখা (ডাবল ভিশন)...

 


 

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment