অনিদ্রার পেছনে দায়ী কিছু অভ্যাস

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • জুন ১৭, ২০২২

আমাদের প্রতিদিনকার এমন কিছু অভ্যাস আছে যা অনিদ্রার পেছনে দায়ী। আসুন জেনে নেই, রাতে ঘুম না হওয়ার পেছনে দায়ী যেসব অভ্যাস...

রাতে ক্যাফেইন খাওয়াঃ ক্যাফেইন আমাদের মস্তিষ্ককে উদ্দীপ্ত রাখে। ফলে সহজে ঘুম আসতে চায় না। সুনিদ্রার জন্য সন্ধ্যার পর চা কিংবা কফি পান পরিহার করা জরুরি।

স্মার্টফোনে আসক্তিঃ রাতে ঘুমাতে যাওয়ার সময় মোবাইল ফোন হাতে থাকে? এটি কিন্তু ঘুম না আসার অন্যতম কারণ। বিছানায় শুয়ে শুয়ে মোবাইল ব্যবহার থেকে বিরত থাকুন। রাতে ঘুমানোর সময় মোবাইল বিছানায় আনবেনই না। টেবিল বা দূরে কোথাও রেখে তারপর ঘুমাতে যান।

আরো পড়ুনঃ গরমে ঘর ঠান্ডা রাখার সহজ উপায়

রাতে অতিরিক্ত প্রোটিন খাওয়াঃ রাতের খাবারের মেন্যুতে অতিরিক্ত প্রোটিন থাকলে সেটি হজমে সমস্যা হতে পারে। পরিপাক ক্রিয়া বাধাপ্রাপ্ত হলে বিঘ্নিত হয় ঘুমও।

ভারি খাবার খেয়েই ঘুমাতে যাওয়াঃ রাতে ঘুমানোর অন্তত দুই ঘণ্টা আগে রাতের খাবার শেষ করা জরুরি। খেয়ে সঙ্গে সঙ্গে শুয়ে পড়লে হজমের গণ্ডগোল হতে পারে। রাতে বেশি ভারি খাবার খাওয়াও অনুচিত। স্যুপ, সালাদ কিংবা রুটি বা ওট রাখতে পারেন মেন্যুতে।

অস্বাস্থ্যকর স্ন্যাকস খাওয়াঃ রাত জেগে অস্বাস্থ্যকর স্ন্যাকস খেলে সেটা অস্থির করে তুলতে পারে আপনাকে। এতে বিঘ্নিত হয় ঘুম।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment