সফলতার সঠিক সংজ্ঞা কী?

  • ফারজানা আক্তার 
  • জুলাই ৩১, ২০২২

সফলতার সঠিক কোন সংজ্ঞা নেই। 

সফলতা কোন গন্তব্য নয়, এটি একটি ভ্রমণ। 

পূর্বে নির্ধারিত কোন লক্ষ্য পূরণকে অনেকে সফলতা মনে করেন। কিন্তু শুধু লক্ষ্য পূরণের মাধ্যমে সফলতা অর্জন করা যায় না। এর সাথে আরো অনেককিছু জড়িত আছে। 

যেমন মনে করেন একজন চোরের লক্ষ্য চুরি করা। এখন চুরি করার পর চোরের মনে সারাক্ষণ ধরা পড়ার ভয় থাকবে। জানাজানি হয়ে গেলে মানুষ তাকে ঘৃণা করবে। এখন তাকে আপনি সফল বলবেন? হয়তো চুরি করায় সফল হয়েছে কিন্তু মানসিক শান্তি বা স্বস্তি কী পেয়েছে ? সফলতা শুধু টাকায় আসে না। অনেককিছু যুক্ত এর সাথে। 

সফলতার নিদিষ্ট সংজ্ঞা না থাকলেও কিছু উপলব্ধি রয়েছে। চলুন সেই উপলব্ধিগুলো জেনে নেওয়া যাক। 

আরো পড়ুন : সন্তানের ক্যারিয়ার গড়তে অভিভাবক হিসেবে মাথায় রাখুন কিছু বিষয়

১. বাবা - মায়ের কল্যাণে আপনি দুনিয়ার আলো দেখেছেন। তারা আপনাকে লালন - পালন করে বড় করেছেন। এই কারণে যদি আপনি তাদের কাছে কৃতজ্ঞ থাকেন এবং সন্তান হিসেবে নিজের পিতা - মাতার প্রতি যে দায়িত্ব - কর্তব্য সেগুলো সঠিকভাবে পালন করার চেষ্টা করেন; তাহলে আপনি সন্তান হিসেবে সফল। 

২. ধরে নিচ্ছি আপনি সন্তান হিসেবে সফল। এবার আসি আপনি নিজে যখন বাবা বা মা হয়েছেন; তখন আপনি কতটা বাবা বা মা হিসেবে সফল ? যদি মনে করেন আপনার সন্তান একজন ভালো মানুষ হিসেবে বড় হচ্ছে; নিজের সন্তানদের কথাবার্তা - আচরণে আপনি প্রশান্তি খুঁজে পান তাহলে ধরে নিন আপনি বাবা বা মা হিসেবেও সফল। 

৩. আপনার স্বামী বা স্ত্রী যদি আপনাকে বারবার নানানভাবে অনুভব করায় তিনি আপনাকে পেয়ে সুখী, তবে বুঝে নিন আপনি একজন স্বামী বা স্ত্রী হিসেবেও সফল।  

৪. নিজের ভাই - বোন বা বন্ধু - বান্ধবরা যখন আপনার অনুপস্থিতিতে আপনাকে নিয়ে গর্ব বোধ করে, তাদের কাছে আপনি কী সেই কথা অনায়াসে সকল জায়গায় প্রকাশ করে; তবে বুঝে নিন আপনি একজন সফল ভাই, বোন এবং বন্ধু। 

৫. অফিসের বস আপনাকে ভরসা করেন, কলিগরা সামনে না বললেও চুপিচুপি আপনার আচরণ, সহযোগিতা, দায়িত্বজ্ঞান নিয়ে প্রশংসা করতে বাধ্য; তবে বুঝে নিন এখানেও আপনি সফল। 

আরো পড়ুন : অনিদ্রার পেছনে দায়ী কিছু অভ্যাস

৬. যৌবন পেরিয়ে বৃদ্ধকালে পৌঁছানোর পরেও যখন আপনি শারীরিক এবং মানসিকভাবে সুস্থ; সত্যিকার অর্থেই আপনি একজন নিজের জন্যও নিজে সফল মানুষ।  

৭. দুনিয়া থেকে বিদায় নেওয়ার পর অসংখ্য মানুষ আপনার জন্য চোখের পানি ফেলছে, আহাজারি করছে। আপনজনের মৃত্যুতে মানুষ যেমনটা করে ঠিক তেমনটা। হাজার হাজার মানুষ যাকে আপন মনে করেন তিনি নিশ্চয় মানুষ হিসেবে সফল কোন ব্যক্তিই হবেন! 

বেশিরভাগ সময় আমাদের চাওয়ার সাথে পাওয়ার ব্যাপক পার্থ্যক থাকে। একজীবনে সকল চাওয়া পূর্ন করা সম্ভব না। তবে চেষ্টা করে যেতে হবে এবং অল্পতেই তুষ্ট থাকতে হবে। স্বপ্ন থাকবে বিশাল তবে তুষ্ট থাকতে হবে অল্পে; তবে সফলতার সঠিক স্বাদ পাওয়া যাবে। মনে রাখতে হবে সফলতা আপেক্ষিক। এর নিদিষ্ট সংজ্ঞা বা মাপকাঠি কোনোটাই নাই। তাই নিজের সীমারেখার সাথে সফলতার একটা মানচিত্র নিজেকেই এঁকে নিতে হবে।

সবাই ভালো থাকুন। 

আরো পড়ুন : বর্তমানে সম্পর্কগুলো দ্রুত নষ্ট হয়ে যাচ্ছে কেন ?

Leave a Comment