গান শুনতে শুনতে পড়ার অভ্যাস সফলতা আনে!

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • সেপ্টেম্বর ৮, ২০২২

সম্প্রতি গবেষণায় দেখা গেছে, পড়াশোনায় বই, নোটবুক, কলম, পেনসিলের মতো গান বা মিউজিকও একজন শিক্ষার্থীর ভালো ফলাফল আনতে সাহায্য করে। বরং একঘেয়েমি পড়াশোনা ভালো ফল পেতে বাঁধা হয় একজন শিক্ষার্থীর।

ওয়ান পোল মার্কেট গবেষণা কোম্পানি আমেরিকান দুই হাজার ছাত্রছাত্রীর মধ্যে একটি গবেষণা করেন। গবেষণায় উঠে এসেছে, পড়াশোনার পাশাপাশি যাদের গান শোনার অভ্যাস আছে, তাদের ষাট ভাগের ক্ষেত্রেই পড়াশোনায় ভালো রেজাল্ট হয়েছে।

আরো পড়ুনঃ আপনার চুলের ধরন অনুযায়ী হেয়ার প্যাক !

শুধু পড়াশোনাতেই সংগীত বা গান সাহায্য করে তা কিন্তু নয়! কাজ করার সময়ও গান শোনার অভ্যাস আপনার কাজের গতি বাড়িয়ে তোলে অনেকটাই। গান কাজের গতি বাড়াতে ভীষণ কার্যকরী।

লস অ্যাঞ্জেলেসের গবেষণায় অংশ নেয়া ৮০ ভাগের ক্ষেত্রে দেখা যায়, গান শোনার অভ্যাস কাজ বা পড়ার সময় টনিকের মত কাজ করে। বিশেষজ্ঞরা গবেষণায় আরো খুঁজে দেখতে চেয়েছেন, গান শোনার অভ্যাস কার্য করে হলেও এক্ষেত্রে কোন গান বেশি কার্যকরী হয়ে ওঠে।

গবেষণায় তারা লক্ষ্য করেন, এ সময় বেশি উপকার পাওয়া যায় ক্লাসিক গান শোনার অভ্যাস করলে।
তবে সবচেয়ে কম কার্যকরী হয় পপ সংগীত শোনার অভ্যাস থাকলে। শিক্ষার্থীদের পড়াশোনার সময় সংগীত শোনার অভ্যাস গড়ে তোলার উপর বেশি জোর দিয়েছেন ডাক্তার আগভেন্ট।

আরো পড়ুনঃ আপনার চুলের যত্নে আমলকি !

তিনি বলেন, 'আমি মনে করি প্রত্যেক শিক্ষার্থীকে
তার শিক্ষাজীবনে পড়ার সময় গান শোনার অভ্যাস গড়ে তোলা উচিত। এ অভ্যাস শুধু পরীক্ষায় ভালো ফলের ক্ষেত্রেই কার্যকরী হয় না বরং এটি মস্তিষ্কের কার্যকারিতার প্রক্রিয়া উন্নতি করে।'

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment