মানসিক চাপ কমাবে ভেষজ গাছ

  • কবিতা আক্তার
  • নভেম্বর ২৯, ২০২২

মানসিক চাপ কমাবে ভেষজ গাছ বিশেষজ্ঞরা বলছেন, মানসিক অবসাদ বা উদ্বেগ কমানো সবচেয়ে ভালো চিকিৎসা আছে আয়ুর্বেদে। কারণ ওষুধের পার্শ্ব প্রতিক্রিয়া থাকলেও আয়ুর্বেদের যে সমস্ত উপকরণ ব্যবহার করা হয় তা সম্পূর্ণ ভেষজ। আয়ুর্বেদে উদ্বেগ কমানোর উপায়গুলো জানুন..

১. তেল মালিশ: মাথায় রক্ত সঞ্চালন ভালো হলে স্নায়ুর উপর চাপ কম পড়ে ও মন শান্ত থাকে। তাই মাথায় মাখার আয়ুর্বেদিক তেল এক্ষেত্রে অনেকটাই সাহায্য করে। হালকা গরম তেল মাথায় মালিশ করে যদি ঘুমাতে পারেন দুশ্চিন্তা আপনাকে গ্রাস করতে পারবে না।

২. অশ্বগন্ধা: অশ্বগন্ধার অনেক গুণ। উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ থেকে তারুণ্য ধরে রাখা সবেতেই ব্যবহার করা হয় এই ভেষজ। অশ্বগন্ধার ছাল ভিজিয়ে বা গুঁড়ো করে খেলে কাজ দেবে

আরো পড়ুনঃ অনলাইন পোশাক কেনাকাটার আগে জানুন কিছু বিষয়

৩. ব্রাহ্মী: মস্তিষ্কের বিকাশ ঘটানোর জন্য অনেক বাড়িতেই ছোটদের ব্রাহ্মী শাক খাওয়ানো হয়। এই শাক কিন্তু উদ্বেগের সঙ্গে জড়িত হরমোন কর্টিজল নিয়ন্ত্রণে রাখে। এছাড়াও মস্তিষ্কের কোষ সজিব রাখতে এবং কোন কাজে মনোযোগ বৃদ্ধি করতেও সাহায্য করে ব্রাহ্মী।

৪. উষ্ট্রাসন: প্রাথমিকভাবে উদ্বেগ কমাতে উষ্ট্রাসন জাদুর মত কাজ করে। কীভাবে করবেন? প্রথমে দুই হাটুতে ভর দিয়ে দাঁড়ান। দুটি পা পিছন দিকে টানটান করে রাখুন। এবার দেহের উপরের অংশ হেলিয়ে এমন ভাবে রাখুন যাতে দুই হাত পিছন দিকে ঘুরিয়ে দুই পায়ের গোড়ালি স্পর্শ করতে পারেন।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment