ঢাকা শহরে আপনি নতুন? তবে এই বিষয়গুলো মেনে চলুন 

  • ওমেন্স কর্নার
  • মে ১১, ২০২৩

ঢাকা শহরে নতুন এসে অনেকে বেশ বিপদে পড়ে যায়। ঠিক বুঝে উঠতে পারে না কী করবে, কীভাবে ব্যস্ত এই নগরীতে চলাফেরা করবে, কোথায় খাবে, কোথায়  করবে ইত্যাদি। 

তাঁদের জন্য আজকের এই পোস্ট। আশা করছি কিছুটা হলেও উপকৃত হবেন। 

১। সর্বদা বাস, সিএনজি-তে চলাচল না করে মাঝে মাঝে ফুটপাত দিয়ে হাঁটার অভ্যাস করুন। ঢাকার ফুটপাত এখন অনেক পরিষ্কার ও উন্নত। এতে শরীর-মন ভালো থাকবে। মাঝে মাঝে পৃথিবীর ছাদ অর্থাৎ আকাশ দেখবেন। শান্তি লাগবে মেঘের উড়াউড়ি দেখে।

২। ওয়েষ্টার্ন পোশাক পরা কাউকে দেখে বাঁকা চোখে চাওয়ার কিছু নেই। মানুষ ভেবে সম্মান করতে হবে সবাইকে। স্বাধীনভাবে সবাইকে চলাফেরা করতে দিন। আপনার স্বাধীনতা হরণ না করলেই হলো।

আরো পড়ুন: সম্পর্ক সুন্দর ও গভীর করতে জানুন টিপস

৩। মানুষের চেয়ে ঢের গুগল ম্যাপের সাহায্য নিতে হবে। মানুষ আপনাকে বিপদে ফেলবে কিন্তু গুগল ম্যাপ নয়।

৪। যানবাহনে চলাফেরার সময় জানালার কাছে বসলে ফোন হাতে না রাখা ভালো। এতে আপনার ফোন ছিনতাই হতে পারে। আর যানবাহনে নরম গলায় কোমল কণ্ঠে কথা কইবেন।

৫।  ঢাকা শহরের বৈচিত্র্য উপলদ্ধি করতে শিখুন। অনেক অজানা কিছু দেখতে, শোনতে, বুঝতে পারবেন। কতশত অসহায় মানুষের কান্নার শব্দ, প্রেমিক-প্রেমিকার ভালোবাসা ও আর্তনাদ, না খাওয়া মানুষ, ফূর্তিতে থাকা ভদ্র মানুষ, চাকরি হারানো ও পাওয়ার সংবাদ নিয়ে ছুটে চলা ক্লান্ত মানুষ, আরও কত্ত কিছু! কত অজানারে জানতে পারবেন।

৬। ছাত্রদের বাস ভাড়া অর্ধেক; সেটা যেন মনে থাকে। কোনোকিছু কেনা বা খাওয়ার পূর্বে দাম ঠিক করে নিবেন।

৭। নীলক্ষেত থেকে বই কেনার ক্ষেত্রেঃ বর্তমানে জনপ্রিয় বা নতুন বই কেনার ক্ষেত্রে ৩০ শতাংশ, আগেকার লেখকদের বই কেনার ক্ষেত্রে ৪০ শতাংশ আর পুরাতন গল্পের ও অ্যাকাডেমিক বই কেনার ক্ষেত্রে ৫০-৬০ শতাংশ ছাড়ে বই কিনবেন।

আরো পড়ুন: বাড়তি খরচে সঞ্চয় করবেন যেভাবে

৮।  নিউমার্কেটে কাপড়-চোপড় কেনার ক্ষেত্রে যদি দোকানদার দাম চায় ১ হাজার তবে আপনি সর্বোচ্চ ২৫০-৪০০ টাকা বলবেন। যদি কোনোকিছু কেনার আগে দোকানদার আপনাকে বলে 'বাজেট কত' তাহলে সে দোকান থেকে চলে যাবেন। বসুন্ধরা এবং যমুনা ফিউচার পার্কে কাপড় কিনে সেখানে ফিটিং করতে দিবেন না। গলা কেটে দিবে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment