সোশ্যাল মিডিয়া আসক্তি কাটানোর কয়েকটি উপায়

  • কবিতা আক্তার
  • আগস্ট ৩, ২০২৩

বিষন্নতার মতো ব্যাধি অনেক হারে বেড়ে গেছে অতিরিক্ত সোশ্যাল মিডিয়া ব্যবহারের কারণে।
ভাবছেন মিনিট দশেকের জন্য ফেসবুকে ঢু মারবেন। কিন্তু স্ক্রোলিং করতে করতে কখন যে এক ঘন্টা সময় পেরিয়ে গেছে টের‌ই পাননি।

ফেসবুক তথা সোশ্যাল মিডিয়া নিজেদের অজান্তে এভাবে আমাদের আসক্ত করে তোলে। ঘন্টার পর ঘন্টা ফেসবুক বা ইনস্টাগ্রাম এর মতো সোশ্যাল সাইট গুলোতে পড়ে থাকলে কেবল সময়ই নষ্ট হয় না, শারীরিক ও মানসিক ভাবেও ক্ষতিগ্রস্ত হওয়ার ঝুঁকি বাড়ে। সমীক্ষা বলছে, আজকাল বিষন্নতার মতো ব্যাধি অনেক বেড়ে গেছে অতিরিক্ত সোশ্যাল মিডিয়া ব্যবহারের কারণে।

চলুন জেনে নেওয়া যা কিভাবে দূর করবেন এই আসক্তি-

১. ব্যবহারের উদ্দেশ্য সম্পর্কে সচেতন হওয়া জরুরীঃ আপনি কেন সোশ্যাল মিডিয়া ব্যবহার করছেন এই উত্তর খুঁজে বের করতে হবে আপনাকেই। বন্ধুদের সঙ্গে যোগাযোগ স্থাপন করা, সাম্প্রতিক বিষয় সম্পর্কে তথ্য পাওয়া, পেশাদার নেটওয়ার্ক তৈরি ইত্যাদি নানা কারণ থাকতে পারে। আপনি ঠিক কোন উদ্দেশ্যে ব্যবহার করছেন সেটা খুঁজে বের করুন। বিষয়টি সম্পর্কে আপনি একবার সচেতন হয়ে গেলে সোশ্যাল মিডিয়া ছাড়া উদ্দেশ্য গুলো পূরণ করা যায় কিনা সেটা নিয়ে ভাবতে পারবেন।

আরো পড়ুনঃ যে ১০ লক্ষণে বুঝবেন আপনি সোশ্যাল মিডিয়ায় আসক্ত

২. নির্দিষ্ট সময়সীমা ঠিক করুনঃ প্রতিদিন সোশ্যাল মিডিয়াতে কতটা সময় ব্যয় করবেন সেটা ঠিক করুন। সে অনুযায়ী স্মার্টফোনে অ্যাপ টাইমার সেট করে নিন।

৩. নোটিফিকেশন অ্যালার্ট বন্ধ করে দিনঃ ফোনে সোশ্যাল মিডিয়ার নোটিফিকেশন আসলে বারবার চেক করতে ইচ্ছা হয়।তাই মুঠোফোনে যেন নোটিফিকেশন না আসে সেজন্য সেটিং বদলে দিন।

৪. শখের কাজের সময় ব্যয় করুনঃ সোশ্যাল মিডিয়ায় সীমাহীন সময় ব্যয় করা কোন ভালো ফল বয়ে আনে না। নিজের মানসিক স্বাস্থ্য ঠিক রাখতে তাই অন্যান্য শখের কাজের প্রতি মনোযোগ দিন। বই পড়া, শখের বাগান করা বা অন্য কোন শখের কাজ থাকলে সেটা নিয়ে সময় কাটান।

আরো পড়ুন ঃ সাইকোথেরাপি নিয়ে কিছু মিথ এবং বাস্তবতা 

৫. বাস্তব যোগাযোগ বাড়ানঃ অনলাইনে যোগাযোগ করা সহজ, তবে সব সময় এটি খুব স্বাস্থ্যকর নয়। চেষ্টা করুন বন্ধুদের সঙ্গে সামনাসামনি দেখা করে আড্ডা দিতে। আড্ডার সময় ফোন ব্যবহার করবেন না, অন্যদেরকে উৎসাহিত করবেন প্রয়োজন ছাড়া ফোন ব্যবহার না করার জন্য। পরিবারের সঙ্গে ও সময় কাটান। একসঙ্গে রাতের খাবার খান। এই সময় হাতের কাছে স্মার্ট ফোন রাখবেন না।

আরো পড়ুনঃ সামাজিক প্রতিবন্ধকতা

৬. নিজেকে চ্যালেঞ্জ করুনঃ একটি নির্দিষ্ট সময় পর্যন্ত সোশ্যাল মিডিয়া ব্যবহার না করার চ্যালেঞ্জ ছুঁড়ে দিন নিজেকে। সেটা শুরুতেই অনেক বেশি সময়ের জন্য হতে হবে এমন নয়। শুরুতে একটি পুরো বেলা, এরপর একদিন এভাবে এগিয়ে সপ্তাহখানেক এর জন্য সময় নির্ধারণ করতে পারেন। এ সময় ভ্রমণে যেতে পারেন বন্ধুদের নিয়ে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment