মানুষ কেন প্রতারণা করে?

  • ওমেন্স কর্নার
  • আগস্ট ১১, ২০২৩

সম্পর্কে প্রতারণা বা বিশ্বাসঘাতকতা করার ঘটনা অনেকের সঙ্গেই ঘটে। এটি মোটেও কারও কাম্য নয়। তবে মানুষ কেন প্রতারণা করে তারও কিছু অন্তর্নিহিত কারণ থাকতে পারে।

সম্পর্কের মধ্যে অসন্তোষ থেকে শুরু করে অন্যান্য সম্ভাবনা যেমন- প্রতিশোধ, একঘেয়েমি ইত্যাদি কারণ বিশ্বাসঘাতকতায় অবদান রাখতে পারে। জেনে নিন কোন কোন কারণে মানুষ প্রতরণা করে-

একঘেয়েমি:

যখন একটি সম্পর্কে থেকে কোনো একজন অংশীদার একঘেয়েমি বা একঘেয়েতা অনুভব করেন, তখন তিনি ওই সম্পর্কের বাইরে নতুনত্ব ও রোমাঞ্চের সন্ধান করে।

আরো পড়ুন: গ্যাসলাইটিং: মানসিক নির্যাতনের অন্য নাম

প্রতিশোধ

সঙ্গী যদি কোনো অন্যায় কাজ করে তার প্রতিশোধের নেশায় অন্যজন প্রতারণা করতে পারে। এটি শক্তি পুনরুদ্ধার বা মানসিক যন্ত্রণা প্রদানের একটি প্রচেষ্টা হতে পারে। তারা সঙ্গীর বিশ্বাসঘাতকতা বা দুর্ব্যবহারের প্রতিশোধ নিতে প্রতারণা পরায়ণ হয়ে ওঠেন।

অবহেলা

যখন একজন অংশীদার একটি সম্পর্কে অবহেলিত বোধ করেন, তখন তিনি অন্য কারো কাছে কাঙ্ক্ষিত, প্রিয় ও গুরুত্বপূর্ণ বোধ করতে প্রতারণায় ঝুঁকেন।

সম্পর্ক শেষ করার সহজ উপায়

সম্পর্কে অসন্তুষ্ট হওয়া সত্ত্বেও যখন কেউ তা সরাসরি বলতে পারেন না সঙ্গীকে, তখন তিনি প্রতারণা করা শুরু করেন। এই ধরনের ক্ষেত্রে সম্পর্ক শেষ করার জন্য প্রতারণাকে একটি সহজ বিকল্প হিসেবে বিবেচনা করেন অনেক অংশীদার।

আরো পড়ুন: সোশ্যাল মিডিয়া আসক্তি কাটানোর কয়েকটি উপায়

মানসিক সংযোগের অভাব

দম্পতির মধ্যে মানসিক বা আবেগগত সংযোগ না থাকলেও প্রতারণা করতে পারেন কোনো এক অংশীদার। সবাই চায় তার প্রিয় মানুষটির কাছ থেকে মানসিক সমর্থন, বোঝাপড়া ও বৈধতা। যখনই কেউ এগুলো না পায় তখন সঙ্গী ছাড়তে বা মানসিকভাবে সন্তুষ্ট হতে প্রতারণায় ঝুঁকেন।

শারীরিক ঘনিষ্ঠতার অভাব

ঘনিষ্ঠতা সম্পর্কের ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। যখন একজন সঙ্গীর যৌন চাহিদা ধারাবাহিকভাবে পূরণ না হয়, তখন এটি হতাশা ও প্রলোভন তৈরি করতে পারে।

একটি সম্পর্কের মধ্যে যৌন অসন্তুষ্টি বা শারীরিক ঘনিষ্ঠতার অভাব অবিশ্বাসের জন্য একটি চালিকা শক্তি হতে পারে। যখন কোনো ব্যক্তি বেডরুমে অতৃপ্ত বোধ করেন, তখন তারা যৌন আনন্দ পেতে সম্পর্কের বাইরে গিয়ে ইচ্ছাগুলো অন্বেষণের চেষ্টা করেন।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment