ক্ষমা ছাড়া মুভঅন করা সম্ভব

  • ফারজানা আক্তার 
  • আগস্ট ২৪, ২০২৩

এই প্রশ্নের উত্তর একটু পরে দিচ্ছি। তার আগে ক্ষমা সম্পর্কে কিছু কথা বলে নেই। ক্ষমা একটি মহৎ গুন। যে ব্যক্তি খুব সহজে ক্ষমা করতে পারে তাঁর মতো মহৎ ব্যক্তি আর দ্বিতীয়টি নেই। সকল ধর্মেই ক্ষমার কথা উল্লেখ করেছে। যে মানুষটি বিনা কারণে কষ্ট দিয়েছে ক্ষমা আসলে তার জন্য নয়, ক্ষমা করতে হয় নিজের জন্য। নিজের মানসিক শান্তির জন্য। নিজে ভালো থাকার জন্য।  

অনেকে মনে করেন ক্ষমা করার অর্থ হলো পুনরায় তার সাথে আবার সম্পর্কে জড়ানো কিংবা অতীতের সবকিছু ভুলে যাওয়া। কিন্তু সবসময় এই ধারণা সঠিক নয়। ক্ষমা করা মানেই পুনরায় একই ব্যক্তির সাথে সম্পর্কে জড়ানো নয়, ক্ষমা করা মানেই ওই মানুষটি আপনার সাথে যা করেছে তা ভুলে যাওয়া নয়। ওই ব্যক্তিটি ক্ষমা ডিজার্ভ করে না, এবং  একইসাথে আপনিও মানসিক অশান্তি ডিজার্ভ করেন না। তাই ক্ষমা করতে শুধুমাত্র নিজের জন্য।  কিন্তু কখনো কখনো এমন হয় অনেক চেষ্টা করেও সেই মানুষটিকে ক্ষমা করতে পারছেন না। বরং ক্ষমা করতে চাওয়ার চেষ্টাটাই আপনাকে বেশি কষ্ট দিচ্ছে।

এই সময়ে কী করণীয়? 

সবাই শুধু বলে যায় - ক্ষমা করে দাও, ক্ষমা করে দাও। কিন্তু ক্ষমাটা কীভাবে করতে হয় সেটা কেউ বলে দেয় না। মুখে যদি বলি - ক্ষমা করে দিলাম, মন কি তাতে সায় দিচ্ছে? হয় না মাঝেমাঝে এমন? মানুষ যখন অনেক বেশি কষ্ট পায় তখনই তো এমন অনুভূতি হয়।  ক্ষমার কয়েকটি ধরণ আছে। 

আরো শুনুন:  যোগাযোগের ক্ষেত্রে " I Statements " কী এবং কেন ব্যবহার করবেন?

যেমন-  

১। মনে কোনো অভিযোগ, অনুযোগ না রেখে সম্পূর্ণভাবে ক্ষমা করে দিলাম। তবে তুমি আমার সাথে যা করেছো সেসব ভুলে যাইনি, কোনো রাগও পুষে রাখিনি, তোমার সাথে আগের মতো আর সম্পর্কটাও হবে না। ব্যস! যে যার মতো জীবনযাপন করবে। যারা এইভাবে ক্ষমা করতে পারেন তাঁরা রীতিমতো ঈর্ষণীয় ব্যক্তি।  

২। এটা শর্ত দিয়ে ক্ষমা করা। যেমন এইবার তোমাকে ক্ষমা করে দিলাম। পরেরবার কিন্তু আর এই কাজ করবে না। অথবা তুমি যদি পরেরবার একই কাজ করো,তবে আমি কিন্তু এটা করবো, ঐটা করবো। যখন সম্পর্কটা আপনি কোনোভাবেই ছিন্ন করতে চাচ্ছেন না, কিন্তু ওই মানুষটা ভুল বা অন্যায় একটা কাজ করে ফেলেছে এবং আপনি অনেক বেশি কষ্ট পেয়েছেন; তখন আসলে এইভাবে শর্ত দিয়ে ক্ষমা করা হয়। যদি ভুল করা ব্যক্তি নিজেকে শুধরে নিতে পারেন তবে এইভাবে ক্ষমা করা বেশ কার্যকরী। 

৩। মাঝে মাঝে এমন হয়; কোনো ভাবেই সেই মানুষটিকে ক্ষমা করতে পারছেন না, কিন্তু আপনার মানসিক শান্তির প্রয়োজন; মুভঅনও করতে হবে। এইবার সেই প্রশ্নের উত্তর দিবো। ক্ষমা না করেও মুভঅন করা যায় কিনা? উত্তর হলো - হ্যাঁ! যায়। ক্ষমা না করেও মুভঅন করা যায়। এইক্ষেত্রে যা করবেন সেটি হলো - সেই ব্যক্তিটিকে আপনার জীবন থেকে রিলিজ দিবেন।  

আরো পড়ুন: গ্যাসলাইটিং: মানসিক নির্যাতনের অন্য নাম

আমাদের জীবনে তো এমন অনেক মানুষই আসে, চলেও যায়। আমরা কি সবাইকে মনে রাখি? হ্যাঁ! বুঝতে পারছি অন্য সবার মতো তিনি নন, তিনি আপনার জীবনে খুব গুরুত্বপূর্ণ কেউ একজন। যিনি কষ্ট দিয়ে চলে গিয়েছেন হয় তাকে সম্পূর্ণভাবে ক্ষমা করুন, অথবা শর্ত দিয়ে ক্ষমা করুন অথবা রিলিজ দিয়ে দিন। তাকে অন্যদের ক্যাটেগরিতে ফেলে দিন। যার ভালো-মন্দ কোনো কিছুতেই আপনার কিছুই যায় আসবে না। সবাই ভালো থাকুন। নিজেদের যত্ন নিন।

 

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment