সম্পর্ক তাড়াতাড়ি ভাঙে যেসব কারণে

  • কবিতা আক্তার
  • সেপ্টেম্বর ২৬, ২০২৩

পৃথিবীর সবচেয়ে মধুর একটি সম্পর্ক হচ্ছে ভালোবাসার সম্পর্ক। ভালোবাসার কাঁধে ভর করে দাঁড়িয়ে থাকে এক একটি সম্পর্ক। আর তাতে আস্তর হিসেবে প্রলেপ পড়ে বিশ্বাসের আর অনুভূতির। ভালোবাসা এভাবেই জুড়ে থাকে জগত সংসারে।

 আরো পড়ুনঃ বন্ধুত্ব কেন ভাঙে?

প্রত্যেকটি সম্পর্কের মাঝে লুকিয়ে থাকে ভালোবাসা। যখন কোন সম্পর্কে অশান্তি বেশি হয় কিংবা চোখে চোখে বেশি রাখা হয় তার মানে এই না যে সেই মানুষটি আপনাকে বিশ্বাস করে না। বরং এর মানে এই যে সেই মানুষটি আপনাকে খুব বেশি ভালোবাসে বলে সব সময় আপনার সুরক্ষা চায়।
তবুও সম্পর্কের মাঝে অবিশ্বাস জন্মায়। তাতে নানা ভাবে আরেকটি মানুষের জায়গা হয়ে যায়। যাকে একটি সময় জীবনের সবচেয়ে কাছের আর আপন মানুষ মনে করতেন সেই মানুষটি চোখের পলকে পাল্টে যায়। আচরণে আসে অনেক।যা হতে পারে সম্পর্ক ভেঙ্গে যাওয়ার পূর্বাভাস।

 আরো পড়ুনঃ স্ত্রীর কোন ভুলে পরস্ত্রীর প্রশংসায় পঞ্চমুখ হন পুরুষরা?

যে মানুষ সে ভালোবাসতো, সেই মানুষের মধ্যে কি তাহলে পরিবর্তন এসেছে। অথবা মনের অজান্তেই কি আপনি পাল্টে যাচ্ছেন।কারণ যাই হোক, ফলাফলের খাতায় যার কোন মানে নেই সে জীবনের সমীকরণ দিয়ে জীবন তরী পার করা যায় না।

তাই সম্পর্কে ভাঙ্গন ধরার আগে কি কি কারণে সম্পর্ক ভাঙতে পারে তা জেনে নিন-

বোরিং কথা আর কথা না বলার বাহানা: আপনি নানা কারণেই ক্লান্ত থাকতে পারেন। কখনো তা কাজের চাপ আবার কখনো ব্যক্তিগত কারণে। তাই বলে ভালোবাসার মানুষের সঙ্গে কথা না বলার বা কম বলার বাহানা খুজতে পারেন না।আপনার এই বাহানা প্রথম দিকে মানুষটি হয়তো খুব মারাত্মক আকারে নেবে। এরপরেই শুরু হবে সমস্যা। সে আপনাকে তার জন্য সময় বের করতে বলতে গিয়েও বলতে পারবে না। সময় কাটাতে খুজবে আরেক সঙ্গী।অন্যদিকে আপনি যখন কাজ করবেন তখন শুধুই কাজ করবেন। কাজ আর ভালোবাসার মানুষের সঙ্গে কথা একই সঙ্গে করতে যাবেন না। ফলে যা হবে তা হচ্ছে আপনি না পারবেন কাজের দিকে মন দিতে না পারবেন তার দিকে। আর সম্পর্কের মাঝে সৃষ্টি হবে দূরত্ব।

 আরো পড়ুনঃ সংসার ভাঙে আপনার ছোট ছোট ভুলে!

যা চাচ্ছেন তা বোঝাতে না পারা: সম্পর্ক ভাঙার ক্ষেত্রে এটি একটি বড় কারণ। আপনি যা বোঝাতে চাচ্ছেন, ঠিক যদি তার বিপরীতটি বোঝান তাহলে আর কিছু অবশিষ্ট থাকবে না। ভুল বোঝাবুঝিতে এমন হবে তেমনি তাতে আপনার মনে বাজে মনোভাব জন্মাবে। আর তাতে আপনার ভালোবাসা হারিয়ে যাবে।

কথা লুকিয়ে রাখা: আপনি যখন প্রিয়জনের কাছ থেকে কথা কিংবা যেকোনো কিছু লুকাবেন তখন মনে হবে আপনার জীবনে তার গুরুত্ব নেই। এভাবে চলে আসে দূরত্ব। এর এই দূরত্ব থেকেই সম্পর্কে ভাঙ্গন।

 আরো পড়ুনঃ বউ শাশুড়ির সম্পর্ক সুন্দর হবে যেসব নিয়ম মানলে

সম্পর্কে অভিযোগ: কোন মানুষই তার জায়গা থেকে একদম নিপুন হয় না। আপনার কাছে আপনার ভালোবাসার মানুষটির যেকোনো কিছুই খারাপ লাগতে পারে। তবে আপনি তা তার বন্ধুদের সঙ্গে সে সব কথা ভাগাভাগি করতে যাবেন না।তাদের কাছে এর সমাধান চাইতে পারেন না। আপনার উচিত এ বিষয়ে প্রিয়জনের সঙ্গে সরাসরি কথা বলা। সম্পর্কের মাঝে কাউকে আসার সুযোগ করে না দেয়া। এতে সম্পর্ক ভাঙ্গে কম আর স্থায়িত্ব হয় বেশি।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment