নিজের লক্ষ্যে পৌঁছাতে চান? তবে এই গল্পটি আপনার জন্য

  • ফারজানা আক্তার 
  • সেপ্টেম্বর ২৬, ২০২৩

একবার কিছু ব্যাঙ গভীর গর্তে পড়ে গেলো। তারা আপ্রাণ চেষ্টা করতে লাগলো উপরে উঠে আসার, কিন্তু পারছিলো না। গর্তের চারপাশে আরো অনেক ব্যাঙ ছিলো। তারাও নানানভাবে চেষ্টা করতে লাগলো গর্তে পড়ে যাওয়া ব্যাঙদের উদ্ধার করার জন্য। কিন্তু কিছুতেই কিছু হচ্ছিলো না। তখন উপর থেকে কিছু ব্যাঙ গর্তে পড়ে যাওয়া ব্যাঙের বলতে লাগলো - তোমরা আর চেষ্টা কইরো না। আর কোনো লাভ হবে না। নিয়তিকে মেনে নাও। মরণের আগে তবে কষ্ট কিছুটা কম হবে।

উপর থেকে হতাশার এমন কথা শুনে কিছু ব্যাঙ আশা ছেড়ে দিলো। কিছু ব্যাঙ তখনো চেষ্টা চালিয়ে যেতে লাগলো। উপর থেকে বাকি ব্যাঙেরা তখনো চিৎকার করে গর্তে পড়ে যাওয়া ব্যাঙদের নিরুৎসাহিত করতে লাগলো। এর মধ্যে আরো কিছু ব্যাঙ ক্লান্ত হয়ে হলো ছেড়ে দিলো। আরো কিছু ব্যাঙ হতাশ হয়ে চেষ্টা থামিয়ে দিলো। কিন্তু একটি ব্যাঙ কোনো কিছুতেই থেমে গেলো না। সকল ক্লান্তি, হতাশাকে ছাপিয়ে চেষ্টা চালিয়ে গেলো এবং অবশেষে সফল হলো।

আরো পড়ুন:

যেকোনো পরিস্থিতিতে মানসিকভাবে শান্ত থাকার উপায়  

ক্ষমা ছাড়া মুভঅন করা সম্ভব

জীবনের কঠিন পরিস্থিতি কীভাবে মোকাবেলা করবেন

উপরে উঠার পর একটি ব্যাঙ এগিয়ে এসে সেই গর্ত থেকে সফল হয়ে উঠা ব্যাঙকে জিজ্ঞেস করলো - সবাই যেখানে হাল ছেড়ে দিয়েছে তুমি কীভাবে সফল হলে?

গর্ত থেকে উঠে আসা ব্যাঙটি বললো - আমি কানে শুনি না। কে কী বলছে আমি সেটি শুনতে পাইনি। তবে সবার উত্তেজনা, হাত নাড়ানো দেখে মনে হয়েছে সবাই আমাকে উৎসাহ দিচ্ছে। উপরে থাকা ব্যাঙরেরা যখন হাত নেড়ে সবাইকে চেষ্টা করতে না করছিলো; কানে কালা ব্যাঙটি তখন ভেবে নিয়েছিলো সবাই তাকে উৎসাহ দিচ্ছে চেষ্টা চালিয়ে যেতে। সে চেষ্টা চালিয়ে গিয়েছে এবং সফল হয়েছে।

এই গল্প থেকে আমরা যা শিখলাম - আমাদের চারপাশে এমন অনেক মানুষ আছেন যারা আমাদের সফলতার পথে যে প্রতিকূলতা থাকে সেগুলো মুখোমুখী হতে নিষেধ করেন। কোনো কাজে ব্যর্থ হলে হাল ছেড়ে দিতে বলেন। চেষ্টা করাকে তারা সময়ের অপচয় বলে মনে করেন। মনে রাখবেন, there is no gain without pain. নিজের লক্ষ্যে পৌঁছানোর জন্য যতটা পরিশ্রমের প্রয়োজন ততটাই করুন। একদিন সফল হবেন ইনশাআল্লাহ। 

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment