ভাঙতে বসা সম্পর্ক ঠিক করবেন যে উপায় জানুন

  • কবিতা আক্তার
  • নভেম্বর ২৪, ২০২৩

দাম্পত্য সম্পর্কে বিভিন্ন কারনে ভাটা পড়তে পারে। ভুল বোঝাবুঝি, মতের অমিল, অনিশ্চয়তা, সন্দেহ প্রবণতা ইত্যাদি কারণে একটি মজবুত সম্পর্ক ও চোখের পলকে ভেঙে যায়।

একটি রিলেশনশিপের নানা সময়ে সমস্যা দেখা দিতেই পারে। তাই বলে সম্পর্ক শেষ না করে বরং নিজেদের সমস্যাগুলোর সমাধান করে সমঝোতা করা উচিত দুপক্ষেরই।

আরো পড়ুনঃ দূরত্ব সম্পর্ক নষ্ট করে? দূরে থেকেও সম্পর্ক ঠিক রাখবেন যেভাবে!

বিশেষজ্ঞরা বলছেন, প্রত্যেকটি সম্পর্ক তৈরি হয় পারস্পরিক বিশ্বাস ও সমঝোতার মধ্যে দিয়ে। এই বিশ্বাস‌ই ভালোবাসার ভিত মজবুত করে। তবে মজবুত ভিত বানাতে গেলে নিজেদের অনেক পরিশ্রম করতে হয়।বর্তমানে সম্পর্ক বিচ্ছেদ সবার কাছেই যেন সহজ একটি বিষয়। তবে কার‌ও কার‌ও ক্ষেত্রে সম্পর্ক গড়ে তোলার থেকে তাও ভুলে থাকা বেশি কষ্টের।

বিশেষজ্ঞদের মতে, কোথাও একটি সম্ভাবনা থাকলেও চেষ্টা করুন। ভাঙতে বসা সম্পর্ক‌ও ঠিক করা সম্ভব। যদি দুজনে চান তাহলে শত ভুল বোঝাবুঝি অতিক্রম করে আবারো শুরু করতে পারেন।

চলুন জেনে নেওয়া যাক- 

স্যরি বলুন: ছোট একটি সুন্দর স্যরি। এটি বলে ফেললেই সব কিছু সমাধান হয়ে যায়।  ক্ষমা চাইলে কেউ কারো কাছে ছোট হয়ে যায় না। এতে নিজেদের মধ্যে বন্ডিং আরো বাড়ে তাই ক্ষমা চাইতে শিখুন।

আরো পড়ুনঃ শারীরিক সম্পর্ক বন্ধ করে দিলে শরীরের কি কোন ক্ষতি হয়?

খোলাখুলি কথা বলুন: সম্পর্ক ভাঙার পরিস্থিতিতে চুপ করে না থেকে বরং খোলাখুলি শেষবারের মতো কথা বলুন। দেখবেন সবকিছু স্বাভাবিক হয়ে যাবে।

সমঝোতা করুন: কম্প্রোমাইজ বা সমঝোতা করতে শিখুন। প্রিয়জনের কাছে প্রয়োজনে হার মানুন। তার কাছে জিততে গিয়ে নিজের ক্ষতি করে বসবেন। তাই নিজের সঙ্গে সঙ্গে কয়েকটি বিষয় সমঝোতায় আসতেই হবে।

আরো পড়ুনঃ সম্পর্ক তাড়াতাড়ি ভাঙে যেসব কারণে

সমস্যা খুঁজে বের করুন: আমাদের দুজনের মধ্যে কোন বিষয়টি নিয়ে সমস্যা শুরু হয়েছে তার নির্দিষ্ট ভাবে খুঁজে বের করুন। তাহলে সমস্যার সমাধান করতে পারবেন। আর যদি এক বিষয়ের সঙ্গে অতীতের বিভিন্ন বিষয়ে যোগ করেন তাহলে ভুল করবেন।

ঘুরে আসুন একসঙ্গে: সম্পর্ক ভাঙার মতো পরিস্থিতিতে পৌঁছে গেলে একটু সময় বের করুন। তারপর না হয় শেষবারের মতো ঘুরতে বের হন। দেখবেন সমস্যা অনেকটাই মিটে যাবে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment