জীবনে যে সাত ধরনের মানুষ এড়িয়ে চলবেন

  • ওমেন্স কর্নার
  • মার্চ ৩, ২০২৪

আমাদের জীবনে অনেক ধরনের মানুষ আসে। কেউ ইতিবাচক বার্তা নিয়ে আসে। আবার কেউ নেতিবাচক হয়ে আসে। যদিও মানুষ চেনা খুবই কঠিন কাজ। তবুও কিছু আচরণ দেখলে তাদের থেকে সাবধান থাকাই ভাল। এরা আপনার আত্ন-বিশ্বাস কমাবে। আপনার ব্যক্তিগত জীবনে উদ্বেগ বাড়াবে। আপনাকে হতাশ করে তুলবে। এদের এড়িয়ে চললে আপনার মানসিক সুস্থতা বজায় থাকবে।

নেতিবাচক মানুষ

কিছু মানুষ জীবন সম্পর্কে নেতিবাচক দিকগুলো বেশি ফোকাস করেন। তারা আপনার উদ্বেগের মাত্রা বাড়িয়ে তুলতে পারেন। তাদের হতাশাবাদী মনোভাব আপনার মাঝে ভয় তৈরি করবে। আপনার সন্দেহকে শক্তিশালী করবে। সমস্যার সমাধান খুঁজে পাওয়া আপনার পক্ষে আরও কঠিন হয়ে দাঁড়াবে।

বিচারযোগ্য ব্যক্তি

কেউ সমালোচনা করতে পছন্দ করলে তাকে এড়িয়ে চলুন। এরা সব সময় আপনার পছন্দ নিয়ে বিচার করতে থাকবে। এদের সাথে থাকলে যেকোনো বিষয়ে আপনার সিদ্ধান্ত নেওয়া কঠিন হবে। আপনি নিজেই নিজেকে নিয়ে সন্দেহ করা শুরু করে দেবেন।

আরো পড়ুন:  যে ১০ লক্ষণে বুঝবেন আপনি সোশ্যাল মিডিয়ায় আসক্ত

অত্যধিক সমালোচনামূলক বন্ধু

যে বন্ধু ক্রমাগত আপনার সমালোচনা করে তার থেকে সাবধানে থাকুন। তারা আপনার মাঝে উদ্বেগকে আরও তীব্র করতে পারে। আপনার সন্দেহকে আরও তীব্র করে তুলবে। এরা কোন দিন আপনার মঙ্গল চাইবে না।

চাপ প্রয়োগকারী

আপনার সিদ্ধান্ত আপনি নিজে নেবেন। এ নিয়ে কেউ চাপ দিলে আপনার ওপর নেতিবাচক প্রভাব পড়বে। তাদের ক্রিয়াকলাপ আপনার উদ্বেগকে আরও খারাপ অবস্থায় নিয়ে যাবে। আপনার অনুভূতি এবং চিন্তাভাবনাগুলো মূল্যায়ন করার জন্য সময় প্রয়োজন। অতিরিক্ত চাপ প্রয়োগকারীরা আপনাকে সেই সময় দিবে না।  

আরো পড়ুন: 

গ্যাসলাইটিং: মানসিক নির্যাতনের অন্য নাম

সোশ্যাল মিডিয়া আসক্তি কাটানোর কয়েকটি উপায়

নাটক প্রেমী

কিছু মানুষ নাটক বানাতে বেশ পছন্দ করেন। এরা কখনও শান্ত এবং স্থিতিশীল পরিবেশ সরবরাহ করেন না। বরং সমস্যাগুলো আরও বড় করে তুলে। এ ধরণের মানুষ আবেগের মাধ্যমে গঠনমূলকভাবে কাজ করার ক্ষমতাকে বাধা দেয়।

মানসিকভাবে অনুপলব্ধ ব্যক্তি

আপনার মাঝে নানা ধরণের আবেগ থাকতে পারে। কিন্তু যারা এগুলো মুছে দিতে চায় তারা বিশ্বস্ত নাও হতে পারে। এরা কোনদিনই আপনাকে মানসিক ভাবে সমর্থন দেবে না।

গুজব ছড়ানো

গুজব আপনার উদ্বেগকে বাড়িয়ে তুলতে পারে। এগুলো অপ্রয়োজনীয় চাপ বাড়ায়। মানুষকে বিভ্রান্তির দিকে পরিচালিত করে। যারা আপনার সম্পর্কে গুজব ছড়ায় তাদের থেকে দূরে থাকুন।

সূত্র- টাইমস অব ইন্ডিয়া

 

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment