বদরাগী সঙ্গীকে সামলাবেন কোন উপায়ে?

  • ওমেন্স কর্নার
  • মার্চ ১৭, ২০২৪

রাগ মানুষের চরিত্রের স্বাভাবিক একটি দিক। এমন কোনো মানুষ নেই যে কখনই রাগেনি। মানুষ কোনো ভালো সংবাদ পেলে আনন্দ পায়। আবার কোনো খারাপ সংবাদ শুনলে দুঃখ পায়। ঠিক তেমনি আবার কিছু পরিস্থিতিতে রেগেও যায়। তবে এ রাগকে অবশ্যই মানুষের নিয়ন্ত্রণের মধ্যে রাখতে হবে। কারণ অতিরিক্ত রাগ শরীরের জন্য ক্ষতিকর। এমনকি সামাজিক পরিচিতির জন্যও ক্ষতিকর। বিশেষ করে সম্পর্কের ক্ষেত্রে এটি সঙ্গীর অস্বস্তি কারণ হয়ে উঠতে পারে। আপনার সঙ্গী যদি রাগী হয় তবে তাকে সামলাবেন কোন উপায়ে?

ভীষণ শান্ত থাকুন। আপনার উল্টো দিকের মানুষ যদি রেগে যায়, আর আপনিও যদি রাগ দেখান তবে বিষয়টি আরও জটিল হয়ে উঠবে।

অবসরে কথা বলুন। আপনি ঠিক কতটুকু সহ্য করতে পারেন সেটা সঙ্গীকে বুঝিয়ে দিন। রেগে গেলে তিনি কি রকম আচরণ করেন এবং তাতে আপনি কীভাবে অস্বস্তিতে পড়েন সেটা তাঁকে খোলাখুলি বলুন।

আরো পড়ুন:
যে বিষয়গুলো অন্যের সঙ্গে শেয়ার করলে হতে পারে বিপদ!
সম্পর্ক বিচ্ছেদের দিকে এগোচ্ছে বুঝবে যে লক্ষণে
সন্তানকে বুদ্ধিমান বানাতে চাইলে এই অভ্যাসগুলো জানুন

কথা বলে বোঝার চেষ্টা করুন ঠিক কী বিষয়ে আপনার সঙ্গী রেগে যাচ্ছে। সম্ভব হলে সেটার সমাধান করার চেষ্টা করুন। না হলে তাঁকে বোঝান সেই বিষয়টিকে এড়িয়ে যেতে। বিষয়টিকে কখনও ব্যক্তিগতভাবে নেবেন না। অন্যের রাগের সমস্যা মেটাতে গিয়ে নিজের অস্বস্তি বাড়িয়ে তুলবেন না। প্রয়োজনে হাসির ছলে পরিস্থিতি সামাল দিন। কথা বলার সময়, যে কোনও জটিলতা, দ্বন্দ্ব এড়িয়ে চলুন। সমাধান নিয়ে ভাবুন। সমস্যা নিয়ে অতিরিক্ত আলোচনা করলে অনেক সময় তা পরিস্থিতিকে জটিল করে তুলতে পারে।

পোস্ট ক্রেডিট: বৈশাখী অনলাইন 
ছবি: জাগোনিউজ২৪

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment