ডাক্তাররা কি রোগীর রোগ ধরছে, নাকি কমিশনের পাহাড় বানাচ্ছে?

  • ফারজানা আক্তার
  • ফেব্রুয়ারি ২৫, ২০১৮

আমি কয়েকটা পেশাকে খুব খু-ব বেশি ভালোবাসি। পছন্দ করি হালাল সব পেশাকেই কিন্তু ভালোবাসি হাতে গোনা বেশ কয়েকটাকে। আমার ভালোবাসার পেশাগুলো হলো - ডাক্তার, আর্মি, শিক্ষক, পাইলট, টুরিস্ট গার্ড, আর নাইট গার্ড। আরো কয়েকটা আছে আপাতত মনে পড়ছে না। ভালোবাসার প্রতিটা পেশাকে ভালোবাসি ভিন্ন ভিন্ন কারণে। ভালোবাসার এই পেশাগুলোর মধ্যে ডাক্তার আবার একধাপ এগিয়ে আছে। ছোটবেলার এইম ইন লাইফ একটায় ছিলো আমার সেটা ডাক্তার হবো। ছোটবেলা কখনোই এই লক্ষ্য আমার ভেদ হয় নি, কিন্তু ফাইনালি যখন আমার লক্ষ্যের পথে হাঁটা দরকার ছিলো ঠিক তখনই লক্ষ্য ভেদ হয়। ফলাফল আমি ডাক্তারি ছেড়ে ইঞ্জিনিয়ার হয়ে গেলাম।

ইঞ্জিনিয়ারিং যে আমি খুব ভালোবাসি সেটা কিন্তু নয়। এই একটা পেশাকে আমার কেন জানি তেমন ভালো লাগে না, ভালো লাগে না বলতে যে আমি পছন্দ করি না সেটা কিন্তু নয়। সোজা কথা ইঞ্জিনিয়ারিং আমাকে বেশি টানে না। ডাক্তার দেখলে কেমন জানি আমার চোখ চকচক করে উঠে। সম্মান আর ভালোবাসায় মাথাটা নিচু হয়ে যায়। মনে হয় কি এক পেশা রে ভাই! আল্লাহর পরে এদেরকেই সবাই ভরসা করে। ছোট থেকে বৃদ্ধ, গরীব থেকে ধনী সবাই কি এক সমীহের সাথে এদের ভালোবাসে, এদের কাছে নিজের মনের কথা, অসুখের কথা খুলে বলে। আমার ভালো লাগে, ডাক্তারদের খুব আপন লাগে।

গত কয়েকদিন ধরে আমি শারীরিক কিছু সমস্যায় ভুগছি। মনে করেন আমার সমস্যার নাম x । ফলাফল আমি x রোগের ডাক্তাররে কাছে গেলাম। স্বাভাবিকভাবে ডাক্তার আমাকে কিছু টেষ্ট করাতে দিলো। আমি সেই টেষ্ট করিয়ে রিপোর্ট নিয়ে তার কাছে গেলাম। আগের রিপোর্ট দেখে সে আমাকে আরো দুইটি টেষ্ট দিলো, আমি সেগুলো করেও রিপোর্ট নিয়ে তার কাছে নিয়ে গেলাম। তারপর সে আমাকে বললো আমার x কোনো রোগ নেই , তিনি আমাকে y ডাক্তারের কাছে রেফার করে দিলেন। আমি তখন y ডাক্তারের কাছে গেলাম। তাকে বিস্তারিত সব বলে আগের করা সব রিপোর্ট দেখলাম।

তিনি বললেন আগের রিপোর্ট দেখে কিছু বুঝতে পারছি না। এই দুইটা পরীক্ষা করিয়ে নিয়ে আসেন। তাহলেই আমি আসল সমস্যা বলতে পারবো। আমি তার দেয়া দুইটা পরীক্ষাও করলাম। রোগের সন্ধানে আমি পরীক্ষার পর পরীক্ষা দিয়েই যাচ্ছি। ফাইনালি y রোগের ডাক্তার তার দেয়া পরীক্ষার রিপোর্ট দেখে বলে সে এখনো কিছু বুঝতে পারছে না। এখন আমাকে অপারেশন করতে হবে। অপারেশন করলে ফাইনালি বুঝা যাবে কি কারণে সমস্যা হচ্ছে। আমার শরীরে সমস্যা রয়েছে এটা নিশ্চিত কিন্তু কি সমস্যা সেটা নিশ্চিত না। সমস্যা নিশ্চিত না হয়ে সে কিসের অপারেশন করবে ? আর যে পরীক্ষায় সমস্যা নিশ্চিত হওয়ায় যায় না সে পরীক্ষা রোগীকে কেন দেয়া হবে ? বলে রাখা ভালো আমি যে কয়জন ডাক্তার দেখিয়েছি তারা কিন্তু ছোট খাটো কেউ নন। নামের পাশে এত্তগুলা ডিগ্রি , আবার ডিগ্রির পাশেও বিভিন্ন দেশের নাম। এই কয়দিনে তারা আমাকে যে পরীক্ষাগুলো দিয়েছে সবকয়টায় টু মাচ এক্সপেন্সিভ। সবাই তো বলে ভালো জিনিসের দাম নাকি বেশি! তাহলে ভালো পরীক্ষার রিপোর্ট এমন কেন !

ডাক্তারের নামে হাজারো অভিযোগ রয়েছে। তাদের মধ্যে একটি হলো ডাক্তাররা খালি খালি অনেকগুলো পরীক্ষা দেন আর তার বিনিময়ে কমিশন পান। এই কথাটা আমি কখনোই ১০০% মেনে নিই নি কারণ ডাক্তাররা নিশ্চয় ভালো বুঝেই পরীক্ষাগুলো দেন। আর খারাপ ভালো সব জায়গায় আছে। কিছু কিছু ডাক্তার লোভী বলে সবাই কিন্তু এক নয়। এই অভিযোগটা এখন আমার ক্ষেত্রেই এতটা সঠিক হয়ে যাবে সেটা আমি ভাবতেই পারি নি। আমার কাছে সবসময় মনে হয়েছে যারা আসলেই অনেক পড়াশোনা করে ডাক্তার হয়েছেন, বিভিন্ন দেশ ঘুরে ঘুরে কষ্ট করে ডিগ্রি নিয়েছেন , শরীরের কোনো একটা অংশের স্পেসালিস্ট হয়েছেন, তারা আর যাই হোক কখনো কমিশনের জন্য কাজ করবেন না। রোগীদের বিব্রত করবেন না। কিন্তু এখন তো দেখছি আমার চিন্তা ভাবনা আর বাস্তব পুরোই ভিন্ন। অনেকে হয়তো বলবেন তিনি আমাকে যে পরীক্ষাগুলো দিয়েছেন সবকয়টা ভালোর জন্য দিয়েছেন। তার দেয়া পরীক্ষাগুলোর মধ্যে একটা আমার সমস্যার জন্য ঠিক আছে। অন্যটার কোনো প্রয়োজন ছিলো না। কারণ তিনি ওই রিপোর্ট দেখে আমাকে যা বললেন, সেটা আমাকে x ডাক্তার তার দেয়া দ্বিতীয় পরীক্ষার রিপোর্ট দেখেই বলে দিয়েছে।

ডাক্তারকে আমরা সাধারণ মানুষ নিজের মানুষ মনে করি। ডাক্তার এমন একজন মানুষ যার কথা শুনেই রোগী অর্ধেক ভালো হয়ে যায়। কারণ একজন রোগীর রোগ তার মনে থাকে ৫০% আর শরীরে ৫০%। সেই ডাক্তারই যখন তার ভাবভঙ্গীর মাধ্যমে রোগীর মনে আরো ৫০% রোগ ঢুকিয়ে দিয়ে রোগের পরিমান ১৫০% করে ফেলে তখন তাকে কি বলা উচিত ? সামান্য কিছু কমিশনের জন্য রোগীর পরিবারকে আর্থিক ভাবে বিশাল একটা ধাক্কা দেয় তাহলে সে ডক্তারকে কি বলা উচিত ? আমি যে মানুষটা ডাক্তারদের নিয়ে খুব বেশি পজেটিভ ছিলাম সে আজকে এতবড় একটা ধাক্কা খেলাম। যতটা না পরীক্ষা নিয়ে, তার থেকে বেশি সমস্যা না জেনেই তার অপারেশনের অফার পেয়ে ।

অবশই আমি একজন ডাক্তারকে দিয়ে সব ডাক্তারকে বিচার করছি না। বড় ডাক্তার বলতে আমরা যেমনটা বুঝি, x এবং y দুইজনেই তাদের অন্যতম। x কে নিয়ে আমার তেমন কোনো অভিযোগ নেই কারণ তিনি যেমন পরীক্ষা দিয়েছেন তেমনি সমস্যা, সমাধান এবং রেফার দুইটাই দিয়েছেন। কিন্তু y ডাক্তারটা ডাক্তারদের সম্পর্কে আমার ধারণাকে অনেক বড় একটা ধাক্কা দিয়েছেন।

আমার এই লেখাটা যদি কোনো উঠতি ডাক্তার , নতুন ডাক্তার, অভিজ্ঞ ডাক্তার, স্পেশালিষ্ট ইত্যাদি পড়ে থাকেন আপনাদের কাছে আমার অনুরোধ সামান্য কিছু কমিশনের জন্য আপনারা হাবিজাবি এতো এতো পরীক্ষা রোগীকে দিবেন না। আপনি যদি কোন রোগীর রোগ ধরতেই না পারেন তাকে সেটা সরাসরি বলে দিবেন। তাকে আরো বেশি কিছু অফার করে বসবেন না। একটা মানুষকে সব কিছু জানতে হবে, পারতে হবে এমন কোনো কথা কিন্তু নেই। আপনি ডাক্তার বলেই অথবা একজন স্পেশালিস্ট বলেই যে আপনাকে সে সম্পর্কে সবকিছু জানতে হবে এমন কোনো কথাও কিন্তু নেই। বেশি বাহাদুরি দেখতে যেয়ে ওই রোগীর সর্বনাশ তো হচ্ছেই, সাথে আপনাদেরও বিশাল বদনাম হচ্ছে। রোগীদের সময় দেন, তাদের সমস্যার কথা বলার সুযোগ দেন। আপনারা রোগীর কথা না শুনেই যেভাবে কাগজে খচখচ কর লিখতে থাকেন , মনে হয় কোনো এক দূত এসে আপনাকে আগেই সে রোগীর রোগ সম্পর্কে বলে গেছে। কমিশনের টাকার উপর নয়, নিজের ভিজিটের উপরই নির্ভর করুন। আপনারাও ভালো থাকুন, আমাদেরও ভালো রাখুন।

 

Leave a Comment