নোয়াখালীর তরুণদের কান্ড! জাতির কত মাথা ব্যথা!

  • ফারজানা আক্তার
  • মার্চ ৭, ২০১৮

আমার বাড়ি কুমিল্লা। আমি চট্টগ্রাম বিভাগের কুমিল্লা জেলার মেয়ে। পড়াশোনার খাতিরে কলেজে উঠার পর পরই ঢাকায় এসেছি। কথা প্রসঙ্গে হোক কিংবা বাসা কোথায় কেউ প্রশ্ন করলে যখন উত্তর দিয়েছি আমার বাড়ি কুমিল্লা! ব্যস! হয়ে গেলো সাথে সাথে জবাব পেলাম বি এন সি সি-র লোক। এরা খুব বিপদজনক হয় ! বি এন সি সি বলে একটা শব্দ আছে এবং এর অর্থ হলো - বরিশাল, নোয়াখালী, কুমিল্লা, চাঁদপুর / চট্টগ্রাম(এই দুইটা নিয়ে আমি একটু কনফিউসড ) । অনেকে বলে চাঁদপুর , অনেকে বলে চট্টগ্রাম।

ভাবটা এমন যে এই চারটা অঞ্চলের মানুষ খুব খারাপ আর বাকি সব অঞ্চলের মানুষ এক একটা সাধু, সন্নাস্যী। ভালো খারাপ মিলিয়ে মানুষ যেমন হয় তেমনি অঞ্চল, বিভাগ, এবং জেলাও হয়। আমার বিয়ে হয়েছে খুলনা বিভাগের চুয়াডাঙ্গা জেলাতে। বিয়ের পর আমার কিছু কাছের মানুষ আমাকে বললো, "ওই সন্ত্রাসীদের এলাকায় বিয়ে করলি কেন ? এরা খুব বিপদজনক মানুষ। কথায় কথায় রাম দা বের করে।" আমার এক বন্ধুর বাড়ি বিক্রমপুর। সে আমাদের বন্ধু মহলে কিছু রাজনীতি করেছে। তখন সবাইকে বলতে শুনলাম - "আরে বিক্রমপুরের মানুষ খুব খারাপ। বিশেষ করে ওই এলাকার মেয়েরা। এরা নিজের লাভ ছাড়া এক পা'ও নড়ে না। " বিয়ের সময় দেখেছি সব বাবা মা চায় ঢাকায় বাড়ি গাড়ি আছে এমন পরিবারে মেয়ে বিয়ে দিতে এবং ছেলে বিয়ে করাতে কিন্তু ঢাকায় বড় হয়েছে এমন ছেলে মেয়ে আবার তাদের পছন্দ না। কারণ এরা নাকি ছোট বেলা থেকেই খুব পাকনা হয়। ঢাকায় বাড়ি - গাড়ি আছে এমন পাত্র - পাত্রী সবার পছন্দ কিন্তু ঢাকায় বড় হওয়া পাত্র - পাত্রী তাদের পছন্দ না। হোয়াট এ জোক ম্যান !

আসল কথায় আসি। ফেসবুক, নিউজফিড, সংবাদমাধ্যম সব জায়গা গরম করে দিয়েছে শুধুমাত্র একটি নিউজ। বিমানে নোয়াখালী তরুণের কাণ্ড! বাংলাদেশের নিউজে বলা হচ্ছে নোয়াখালী তরুণের কাণ্ড! আর বাহিরের দেশে বলা হচ্ছে বাংলাদেশী তরুণের কাণ্ড! এই দুইটা নিউজই কিন্তু সঠিক। ঘটনা হইলো অন্য জায়গায়। ঘটনা ঘটিয়েছে আমাদের ফেসবুক ব্যবহারকারী কিছু গণ্য মান্য ব্যক্তি! তেনারা নোয়াখালীকে ভিনগ্রহের কোনো দেশ বা রাষ্ট্র বলে মনে করছেন। নোয়াখালী যে বাংলাদেশেরই একটি অংশ সেটা বেমালুম তারা ভুলে গেছেন। সত্যি বলতে নোয়াখালীর সেই তরুণের কাণ্ডে আমিও বিরক্ত। এই কাজটি অনেক লজ্জাজনক একটি কাজ। বিদেশে বাংলাদেশীদের এমনিই দাম দিতে চায় না, এখন বিমানেও দাম দিবো না। কিন্তু তাই বলে এই ঘটনা নিয়ে আমাদের জ্ঞানী জ্ঞানী ব্যক্তিরা যা শুরু করেছেন সেটা সেই বিমানের ঘটনার থেকেও বেশি বিরক্তকর। এই ঘটনাটা সবাই যেভাবে রসালো রসালো ক্যাপশন দিয়ে শেয়ার করেছেন তাদের উদেশ্য বলছি। নোয়াখালীর তো গর্ব করার মতো আরো অনেক ঘটনা রয়েছে সেগুলো কখনো শেয়ার করেছেন ? চলুন নোয়াখালীর কিছু গর্ব করার মতো ঘটনা জেনে নিই।

মনে পড়ে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের ট্রাফিক কনস্টেবল মনির হোসেনের কথা ? উদ্দেশ্য নিমতলি বিশ্বরোড মোড়ে যানবাহন ও জনগনের নির্বিঘ্ন চলাচল নিশ্চিত করা । পরিপাটি পোশাক-পরিচ্ছদ, ডিউটির চিন্তা সব মাথা থেকে ঝেড়ে ফেলে নালায় পড়ে যাওয়া একটি শিশুটি বাচাঁতে লাফিয়ে পড়লেন দশ-পনের ফিট গভীর নালাতে। টেনে উপরে ভাসিয়ে তুললেন স্কুল পড়ুয়া সেই ছোট্ট ছেলেটিকে। ছেলেটিকে বাঁচাতে গিয়ে নিজেও প্রায় পঁচা দুর্গন্তযুক্ত নালায় ডুবে মরে যেতে পারতেন ! ছোট্ট ছেলেটিকে বাঁচানোর পর সবার আশেপাশের মানুষদের চোখে সে ছিলো নায়ক। মানবতার এই নায়ক কিন্তু নোয়াখালীর। তখন কে কতবার আর কত সুন্দর ক্যাপশন দিয়ে এই নিউজ শেয়ার করেছেন বলতে পারেন ? বিমানের ঘটনায় লজ্জা পাচ্ছেন, মনির হোসেনের ঘটনায় আপনার গর্ব হয় নি ?

আরেকটা ঘটনা শুনেন। "নোয়াখালীর কিশোরের বীরত্বগাথা আন্তর্জাতিক মিডিয়ায়" এমন একটা শিরোনামে কয়েকবছর আগে একটা নিউজ ছাপা হয়েছিলো মনে পড়ে ? নোয়াখালির বেলাল নামের এক কিশোর স্রোতে ভেসে যাওয়া একটি হরিণ শাবকের জীবন নিজের প্রাণের ঝুঁকি নিয়ে রক্ষা করেছেন। এই ঘটনাটা বিশ্বের বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হয়। তখন আপনারা কই ছিলেন ? ট্রল করতে পারেন নি এই বেলালকে নিয়ে ? বেলালকে তখন ভিনগ্রহের কোনো প্রাণী আপনাদের মনে হয় নি ?

আসেন আরো গল্প শুনে যান। সৌদি আরবের মক্কায় কাবাঘর কনফারেন্সের মসজিদে হারামে অনুষ্ঠিত ৭৩টি দেশের মধ্যে বাংলাদেশের হাফেজ তানভীর হোসেন প্রথম স্থান অধিকার করেছে। এই ছেলেটি প্রতিবন্ধী। বাংলাদেশী প্রতিবন্ধী তরুণের এমন কৃতিত্বে ভূয়সী প্রশংসা করে সৌদি ধর্মমন্ত্রী বলেন, ‘৩৪ বছরের মধ্যে এবারই প্রথম কোনো দেশ তিনটি বিভাগেই প্রথম স্থান অধিকার করে। যার মধ্যে একজন দৃষ্টিপ্রতিবন্ধীও রয়েছে।’ তানভীর ছেলেটিও নোয়াখালীর। কি আশ্চর্য তাই না! এদের নিয়ে কেউ মাতামাতি করলো না, এদের নিয়ে কোনো ট্রল হলো না , এদের জন্য কারো মাথা উঁচুও হলো না, এদের জন্য কারো মাথা নিচুও হলো না। সবার আত্মসম্মানে লাগলো ওই বিমানের তরুণটির জন্যই। যে কিনা আবার মানসিকভাবে অসুস্থ!

নোয়াখালীর গর্ব করার মতো হাজারটা উদাহরণ আছে। কয়টা দিবো ? তবে শুধু নোয়াখালীকে নিয়ে নয়, বি এন সি সি-কে নিয়ে এই দেশের মানুষের চুলকানি একটু বেশিই আছে। কয়দিন আগে কুমিল্লাকে নিয়ে কি এক বাজে ট্রল বানিয়েছে মস্তিষ্ক বিকৃত কিছু মানুষ! বি এন সি সি-র মানুষ ভালো কিছু করলে সেটার নামডাক থাকে না। চুলকানি টাইপ কিছু করলেই হইছে , একেবারে নাচানাচি শুরু করে মস্তিষ্কবিকৃত কিছু মানুষ।

বিভিন্ন বিভাগের, বিভিন্ন জেলার কত মানুষই তো দেশে এবং বিদেশে কত নানা অপরাধ করে যাচ্ছে। তখন তো আপনাদের এতো নাচানাচি দেখা যায় না। শুনেন বাংলদেশের প্রতিটা মানুষের একটায় পরিচয় সে বাংলাদেশি। তার ভালো কাজ, তার খারাপ কাজ সবটাই আমাদের দেশকে রিপ্রেজেন্ট করে। একজন খারাপ কিছু করেছে তাকে নিয়ে লাফালাফি না করে নিজে ভালো কিছু করেন। সাথে অন্যকে ভালো কিছু করতে উৎসাহিত করেন। খারাপ কিছুকে ঢাকতে ভালোর কোনো বিকল্প নেই। দেশটা আমার, দেশটা আপনার। এই দেশে লজ্জাজনক কিছু ঘটে যাওয়ার দায়ভার আমার আপনার। লজ্জাজনক কোনো ঘটনা নিয়ে কিভাবে এতো লাফালাফি করেন আমার মাথায় ঢুকে না। গর্ব করার মতো ঘটনাগুলোকে নিয়ে কিভাবে এতো চুপচাপ থাকেন সেটাও মাথায় ঢুকে না। এই দেশের সবাইকে নিয়ে মাথা উঁচু করতে বাঁচাত চাই, মাথায় শুধু এটাই ঢুকে , মাথায় ঘাপটি মেরে এটাই বসে আছে।


 

Leave a Comment