মানুষ বড় অভিমানী প্রাণী !

  • ফারজানা আক্তার
  • নভেম্বর ৫, ২০১৭

অধিকার আর অভিমান এই দুইটা শব্দ আমার কাছে কেমন জানি লাগে ! কিন্ত ভেবে দেখলাম এই দুইটা শব্দ কিন্ত একে ওপরের খুব আপন। কারণ অভিমান করা যায় শুধুমাত্র তাদের সাথেই যাদের ওপর অধিকার খাটানো যায়।

যার ওপর যত বেশি অধিকার খাটানো যায় তাঁর সাথে সব বিষয়ে তত বেশি অভিমান হয়। কিন্ত কখনো এমন হয় কি, অনেক বেশি অভিমান নিয়ে সেই মানুষটার ওপর অধিকার খাটাতে যাই ?

যেমন ব্যাপারগুলো কি এমন হতে পারে ?? একজনের ওপর অভিমান করে বসে আছি। তারপর হটাৎ করে খুব জানতে ইচ্ছে করছে , সে খেয়েছে কিনা ??আজ কি আমার মতো সেও খুব কষ্টে আছে কিনা ??আমি যতটা মিস করছি সেও আমাকে এতটা মিস করছে কিনা ??কাজে মন দিতে পারছে তো ??সামান্য কারণে অফিসের কলিগদের সাথে, বাসের হেলপারের সাথে, রিকশাওয়ালার সাথে মেজাজ দেখাচ্ছে না তো ?? এতগুলো প্রশ্ন মনে আসে শুধুমাত্র তার ওপর আমার অধিকার অনেক বেশি বলেই।

দেখা যায় যে এমনিই সাধারণ সময়ে যতটা না এমন মানুষগুলোর কথা মনে পরে, অভিমান চলার সময় তার থেকে হাজারগুন বেশি মনে পরে। সারাক্ষণই মনে হতে থাকে সে খুব কষ্টে আছে আর তার কষ্টমাখা মুখখানি সারাক্ষন চোখে ভাসে। মনের অজান্তেই ফোনটা বার বার হাতে নেয়া হয় তাকে একবার ফোন দিবো বলে। কিন্ত ওই যে অভিমান ! এই অভিমানই তখন শক্ত করে দুইহাত চেপে রাখে যেন ফোন না দেয়া যায়।

চার শব্দেরই তিনটা শব্দ - ভালোবাসা, অধিকার আর অভিমান। ভালোবাসায় , অধিকারের থেকে অভিমান খুব বেশি শক্তিশালী। অভিমান ভালোবাসার মানুষদের মাঝে একটা দেয়াল তুলে দেয়। সবাই চায় তার অভিমান বিপরীতে থাকা মানুষটা ভাঙ্গাবে। কিন্ত কেউ অনেক বেশি ভালোবেসে অভিমানের দেয়ালটা ভেংঙ্গে সেই মানুষটার ওপর যেয়ে অধিকার খাটাতে চায় না।

কারণ, ওই যে হুমায়ুন স্যার বলে গেছে "মানুষ বড় অভিমানী প্রাণী "  :)

Leave a Comment