মানসিক আঘাত কি অপরাধের পর্যায়ে পরে !

  • ফারজানা আক্তার
  • নভেম্বর ১৩, ২০১৭

আমাদের সমাজে একটা মানুষকে শারীরিকভাবে যখন আঘাত করা হয় তখন সেটা  অপরাধের পর্যায়ে পড়ে। আপনি আপনার শারীরিক আঘাতের চিহ্ন দেখিয়ে বিচারও চাইতে পারবেন। কিন্ত কেউ যদি আপনাকে মানসিকভাবে আঘাত করে তার কি বিচার পাবেন ? সমাজ কি মানসিক আঘাতকে অপরাধের পর্যায়ে দেখে ?

শরীরের আঘাত আর কি ? ঠিকমতো চিকিৎসা নিলেই আপনি সুস্থ্য হয়ে যাবেন। শরীরের আঘাত আপনাকে কিছুদিন ভুগাবে কিন্ত মনের আঘাত যে আপনাকে চিরদিনের জন্য বন্দি করে দিবে ! শরীরের ব্যথার জন্য আমাদের আছে প্যারাসিটাবল আর মনের ব্যথার জন্য কি আছে ? চোখের পানি ? মনে ব্যথা শুরু হলে অঝোরে কাঁদবেন, তাতে ব্যথা কমবে কিন্ত সারবে কি ?

আমার কাছে সবসময় মনে হয়, ধাঁরালো কোনো অস্ত্র-এরও এতো ক্ষমতা নেই যতটা আমাদের এই হাড়বিহীন জিহবার আছে। কথায় আছে, "বন্দুকের গুলি আর মুখের বুলি একবার বের হলে আর ফেরানো যায় না " । বন্দুকের গুলি একবার বের হয়ে শুধু একবারই ক্ষতি করবে কিন্ত মুখের সেই এক বুলি প্রতি অমাবশ্যায় আর পূর্ণিমায় আপনাকে ক্ষত -বিক্ষত করবে।

আমরা অনেক সময় কথা বলার সময় ডান -বাম তাকায় না। এই কথাতে কারো মনে কতটা ক্ষত তৈরী করতে পারবে সেদিকেও ভাবি না। আমরা আমাদের মতো স্বাধীনভাবে কথা বলতে থাকি।  আমাদের এই স্বাধীন চেতনা মাঝে মাঝে অন্যের জন্য পরাধীনতার থেকেও কষ্টকর কিছু হয়ে দাঁড়ায়। আমরা কিছু ভাবি না এবং কিছু মানিও না। আমরা কথা বলে যাই পানির স্রোতের মতো তাতে কে কতটা ভাসলো আমার কি !!!

Leave a Comment